ব্যাংক নোট থেকে বাদ দেওয়া হতে পারে শেখ মুজিবের ছবি

0

অন্তর্বর্তীকালীন সরকার ২০ টাকা, ১০০ টাকা, ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের নতুন নোট ছাপানোর উদ্যোগ নিয়েছে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় দেশের সব ধরনের ব্যাংক নোটের জন্য নতুন নকশা করতে বলেছে। ফলে ধারণা করা হচ্ছে, নতুন ডিজাইনের ব্যাংক নোট থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বাদ পড়তে পারে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এমন তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আপাতত এই চার ধরনের নোটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি না থাকলেও সব কারেন্সি নোট থেকে বঙ্গবন্ধুর ছবি বাদ দেওয়া হতে পারে। নতুন নোট বাজারে আসতে দেড় বছরেরও বেশি সময় লাগতে পারে।

জানা যায়, গত ২৯ সেপ্টেম্বর অর্থ বিভাগের ট্রেজারি অ্যান্ড ডেট ম্যানেজমেন্ট বিভাগের উপসচিব ইলিশ শারমিন স্বাক্ষরিত এক চিঠিতে নতুন নোটের সুনির্দিষ্ট নকশার প্রস্তাব পাঠাতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়। চিঠিতে নতুন মুদ্রার নকশা প্রবর্তনের তত্ত্বাবধানে বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ও নকশা উপদেষ্টা কমিটির সুপারিশ চাওয়া হয়েছে।

কারেন্সি নোটের নতুন ডিজাইন ও বৈশিষ্ট্য প্রচলনের জন্য কী ধরনের নকশা উপযোগী হবে তাও চিঠিতে বলা হয়েছে এবং বাংলাদেশের মুদ্রা ও নকশা উপদেষ্টা কমিটির সুপারিশ গ্রহণ করে যত তাড়াতাড়ি সম্ভব অর্থ বিভাগে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানোর অনুরোধ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সরকার ব্যাংক নোটে শেখ মুজিবুর রহমানের ছবি লাগাতে চাইলে নতুন ডিজাইনের নোট ছাপানোর প্রয়োজন হতো না।

যদিও স্বাধীনতার পর ১৯৭২ সালে প্রথমবারের মতো বাজারে আসে ১, ৫, ১০ ও ১০০ টাকার নোট। প্রতিটি নোটে শেখ মুজিবের ছবি ছিল। পরবর্তীতে বিভিন্ন সরকারের আমলে নতুন নোট চালুর পাশাপাশি পুরনো নোট প্রত্যাহার করা হয়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে আবার শেখ মুজিবের প্রতিকৃতি দিয়ে ১০ ও ৫০০ টাকার নোট ছাপায়। সরকারের নির্দেশনা অনুযায়ী সব কাগজের নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ছাপানোর রেওয়াজ শুরু করে বাংলাদেশ ব্যাংক। এছাড়া মুদ্রাগুলোও তার ছবি বহন করে। নতুন ডিজাইনের প্রবর্তনকে শেখ হাসিনার সরকারের অধীনে প্রতিষ্ঠিত মুদ্রা থেকে একটি উল্লেখযোগ্য পরিবর্তন হিসেবে দেখা যেতে পারে।

উল্লেখ্য, শেখ হাসিনা দেশ ত্যাগের মাত্র দুই দিন আগে অর্থ মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছিল যাতে শেখ মুজিবের ছবি আরও স্পষ্টভাবে মুদ্রণের জন্য ৫০০ ও ১০০০ টাকার নোটের দুটি নতুন নকশা পরিবর্তন করা যায়। ২০ টাকা এবং ১০০ টাকার নোট ছাপানোর পদ্ধতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *