মোসাদের সদর দফতরে হিজবুল্লাহর  রকেট হামলা

0

লেবানন ভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ দাবি করেছে যে রকেট হামলাটি ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সদর দপ্তর লক্ষ্য করে। সশস্ত্র গোষ্ঠীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার এ হামলা চালানো হয়।

ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, লেবানন থেকে ছোড়া রকেট বোমাটি সীমান্ত অতিক্রম করে ইসরায়েলে প্রবেশ করেছে। তবে তারা দাবি করেছে, রকেট বোমাটি মোসাদ সদর দফতরের দিকে নয়, তেল আবিবের বেসামরিক এলাকার দিকে যাচ্ছিল।

এটাও জানা গেছে যে ইসরায়েল তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে লক্ষ্যবস্তুতে আঘাত করার আগেই ক্ষেপণাস্ত্রটিকে বাধা দেয়। ফলে হামলায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

এর আগে মঙ্গলবার লেবাননে ব্যাপক বিমান হামলা চালায় ইসরাইল। লেবাননের সরকার জানিয়েছে, হামলায় মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৫৫০ ছাড়িয়েছে।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপ করে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। ইসরায়েলে ১,৪০০ জন নিহত হয়। অবরুদ্ধ গাজা উপত্যকায় বছরের পর বছর নিপীড়নের পর ইসরায়েলি বাহিনী তীব্রতর হয়। সেদিন থেকে সামরিক অভিযানে ৪০,০০০ এরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং ৯০,০০০ এরও বেশি আহত হয়েছে। হতাহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির ডাক দেওয়া হচ্ছে।

গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর থেকে লেবাননের সীমান্তে সহিংসতার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। উভয় দেশই সীমান্ত থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়েছে। লেবাননের উত্তর সীমান্ত ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ দ্বারা নিয়ন্ত্রিত। তারা বেশ কয়েকবার হামলার হুঁশিয়ারি দিয়েছে। ইসরায়েলের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত শতাধিক যোদ্ধা নিহত হয়েছে। তবে এবার সীমান্ত এলাকা পেরিয়ে মূল ভূখণ্ডের অভ্যন্তরে পরস্পরের সীমান্ত কূপ থেকে আক্রমণ শুরু করেছে দুই দেশ। ক্রমেই বাড়ছে মৃতের সংখ্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *