নিউইয়র্কে পৌঁছেছেন ড. ইউনুস

0

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টার দিকে তিনি জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছান।

এর আগে সোমবার ভোর ৫টা ১০ মিনিটে প্রধান উপদেষ্টা ও তার সফরসঙ্গীদের নিয়ে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

এতে প্রধান উপদেষ্টা হিসেবে ড. ইউনূসের প্রথম বিদেশ সফর। এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ড. ইউনূসের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে এই দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে বিগত সরকারের আমলে ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের মধ্যে যে দূরত্ব তৈরি হয়েছিল, বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের প্রেক্ষাপট বর্ণনার পাশাপাশি গণতান্ত্রিক উত্তরণে সংস্কারের প্রচেষ্টা বিশ্বব্যাপী দৃষ্টি আকর্ষণের একটি বড় সুযোগ তৈরি হবে। এ ছাড়া এই বৈঠকের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে এবং বিশ্ব বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের বার্তা পাবে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

এছাড়া নেদারল্যান্ডস, পাকিস্তান, নেপাল, ইউরোপীয় কমিশন প্রধান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করবেন প্রধান উপদেষ্টা। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার কোনো সম্ভাবনা নেই।

প্রধান উপদেষ্টা ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন। বক্তৃতায় প্রধান উপদেষ্টা গত দুই মাসে বাংলাদেশে গণঅভ্যুত্থান এবং একটি জনমুখী, কল্যাণমুখী প্রতিষ্ঠায় তার অঙ্গীকার তুলে ধরবেন। এবং জনস্বার্থে রাষ্ট্র ব্যবস্থা। এছাড়া প্রধান উপদেষ্টা রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়কে জোরালোভাবে ভূমিকা রাখতেও আলোকপাত করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *