গণঅভ্যুত্থানের বীরগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

0

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে তার ভাষণে বৈষম্যবিরোধী আন্দোলনের প্রেক্ষাপট এবং ছাত্র বিদ্রোহের বীরত্বগাথা তুলে ধরবেন।

ডক্টর মুহাম্মদ ইউনূস সরকার প্রধান হিসেবে প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন। প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, শিক্ষার্থীরা কীভাবে ফ্যাসিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে এবং সফল অভ্যুত্থান ঘটিয়ে জনগণের মধ্যে নতুন স্বপ্নের বীজ বপন করেছে- প্রধান উপদেষ্টার বক্তব্যে তা প্রতিফলিত হবে।

শফিকুল আলম বলেন, প্রধান উপদেষ্টার বক্তব্যে গণতান্ত্রিক মূল্যবোধ, সুশাসন ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে নির্বাচন ব্যবস্থাসহ বিভিন্ন ক্ষেত্রে অন্তর্বর্তীকালীন সরকার যে সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে তা তুলে ধরা হবে। নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের সঙ্গে প্রধান উপদেষ্টার সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। এ ছাড়া আরও কয়েকটি সভায় যোগ দেবেন তিনি।

শেখ হাসিনার স্বৈরাচারী শাসনের অবসানের পর পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশের জনগণ ও সরকারের দর্শন বিশ্বের সামনে তুলে ধরার চেষ্টা করবেন অধ্যাপক ইউনূস। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে জানাবেন কীভাবে দেশের মানুষ নিজেকে গর্বিত ও মর্যাদাবান হিসেবে বিশ্বে তুলে ধরতে চায়। বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ে শিক্ষার্থীদের আশা-আকাঙ্খা তুলে ধরা হবে। তিনি ভূ-রাজনীতির ঊর্ধ্বে উঠে আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশের সঙ্গে যোগ দেওয়ার আহ্বান জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *