দেশের প্রতিটি খাতে অর্থনৈতিক উন্নয়নের ছোঁয়া লেগেছে।

0

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যখন দেশের অর্থনীতির উন্নতি হচ্ছে, তখন ষড়যন্ত্রকারীরা আবার মাথা উঁচু করছে। আজ আমরা এখানে জড়ো হয়েছি ঢাকা ওয়াসা এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে। আজ এটি সম্ভব হয়েছে কারণ আমরা সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করার অর্থনৈতিক সক্ষমতায় পৌঁছেছি।

মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসা ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আতিকুল ইসলাম স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইব্রাহিম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি শেলডন ইয়েট, এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং।

স্থানীয় সরকার মন্ত্রী যোগাযোগ ব্যবস্থায় দক্ষিণাঞ্চলের মানুষের জন্য আজকের দিনটি একটি ঐতিহাসিক দিন উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলওয়ের মাধ্যমে আজ দক্ষিণাঞ্চলকে ঢাকার সঙ্গে যুক্ত করেছেন। মেট্রোরেল, এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেল, পদ্মা সেতুর মতো প্রকল্প দেশের যোগাযোগ ব্যবস্থায় পরিবর্তন আনবে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে মানুষের জীবনমান ও অর্থনৈতিক উন্নতি সাধিত হয়।

আতিকুল ইসলাম বলেন, সারফেস ড্রেনে কোনো কালো পানি প্রবেশ করতে দেওয়া হবে না। আমি সব কাউন্সিলরদের নির্দেশ দিচ্ছি যাতে কোনো এলাকার গৃহস্থালির বর্জ্য ড্রেনে না যায়। সম্ভব হলে সমস্ত সুবিধা বন্ধ করুন। লক্ষাধিক টাকা খরচ করে জেনারেটর বসানো গেলেও অভিজাত এলাকায় সেপটিক ট্যাঙ্ক বসাতে কেউ আগ্রহী নয়।

এগুলো আর গ্রহণ করা হবে না।

তাকসিম এ খান বলেন, রাজধানীর পানি সমস্যা এখন শূন্যের কোঠায়। সময়ের সাথে সাথে আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছি। একই সঙ্গে সুয়ারেজ ব্যবস্থাপনার জন্য একটি মাস্টারপ্ল্যান করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে এই সমঝোতা স্মারকের মাধ্যমে আমরা সুয়ারেজ ব্যবস্থাপনার সমস্যা সমাধানে একসঙ্গে কাজ করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *