পদত্যাগ করলেন ন্যাশনাল ব্যাংকের এমডি মাহমুদ হোসেন

0

ন্যাশনাল ব্যাংকের এমডি মো. মাহমুদ হোসেন পদত্যাগ করেছেন। তিনি ২০২১ সালের ডিসেম্বরে ব্যাঙ্কে দুই বছরের জন্য যোগদান করেন। সাড়ে ১০ মাস পর বুধবার তিনি পদত্যাগ করেন। এর আগের এমডি শাহ সৈয়দ আবদুল বারীও মেয়াদ পূর্ণ হওয়ার আগেই পদত্যাগ করেন। এ নিয়ে গত কয়েক বছরে অন্তত ৬ জন এমডি পদত্যাগ করেছেন। ব্যাংকটির ডিএমডি সৈয়দ রইক উদ্দিনকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেওয়া হয়েছে।

গত এক দশক ধরে ন্যাশনাল ব্যাংক পরিচালনা করছে সিকদার পরিবার। ২০২১ সালের ১০ ফেব্রুয়ারি জয়নুল হক সিকদারের মৃত্যুর পর থেকে মানোয়ারা সিকদার ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ছিলেন। নানা অনিয়ম ও একজন এমডির পদত্যাগের মধ্যে ২০১৪ সাল থেকে ব্যাংকটিতে পর্যবেক্ষক নিয়োগ করে আসছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি ব্যাংকটিকে ‘দুর্বল’ হিসেবে চিহ্নিত করে নির্বাহী পরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তাকে সমন্বয়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জানা যায়, গত সোমবার মেহমুদ হোসেনকে বনানীর সিকদার হাউজে ডেকে আনা হয়। বুধবার সেখান থেকে ফিরে ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগপত্র জমা দেন। এরপর থেকে ব্যাংকে যাওয়া হয় না। মাহমুদ হোসেনের বক্তব্য পাওয়া যায়নি। আর ব্যাংকের একজন পরিচালক রিক হক সিকদারের ব্যক্তিগত মোবাইল ফোনে ফোন করে নিজেকে সাংবাদিক পরিচয় দেওয়ার পর তিনি ফোন রেখে দেশের বাইরে চলে গেছেন বলে অপর প্রান্ত থেকে জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, পরিচালনা পর্ষদের দেওয়া পদত্যাগপত্রের অনুলিপি বাংলাদেশ ব্যাংককেও দেওয়া হয়েছে। তবে তার পদত্যাগপত্র গৃহীত হয়েছে কি না তা এখনো জানা যায়নি। পদত্যাগপত্র গ্রহণের বিষয়টি নিশ্চিত হওয়ার পর কেন্দ্রীয় ব্যাংক তার পদত্যাগ যথাযথ কিনা তা যাচাই করবে।

মেহমুদ হোসেন ন্যাশনাল ব্যাংকের আগে এনআরবি ব্যাংক ও ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *