সরকারি খরচের ক্ষেত্রে কঠোরতা নীতি।একনেক বৈঠক কম, প্রকল্প ফেরত

0

দেড় বছর আগে প্রকল্পটি অনুমোদনের জন্য প্রতি সপ্তাহে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক হতো। এখন প্রতি মাসে গড়ে একটি। অন্যদিকে, খুব কম প্রকল্প আসছে। মন্ত্রণালয় ও বিভাগ থেকে অনেক প্রকল্প প্রস্তাব ফেরত পাঠানো হচ্ছে। মূলত সরকারি ব্যয়ে কঠোরতা নীতির কারণেই এ চিত্র।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আগে প্রতি মঙ্গলবার নিয়মিত বৈঠক হতো। কিন্তু করোনা পরিস্থিতি এবং পরবর্তী বিশ্ব মন্দার কারণে সরকারকে কঠোরতা নীতি গ্রহণ করতে হয়েছে। প্রকল্পটি অনেক যাচাই-বাছাই করে নেওয়া হচ্ছে। প্রয়োজন ছাড়া নেওয়া হচ্ছে না।

পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। খরচ সাশ্রয়ী নীতি গ্রহণের পর থেকে নতুন প্রকল্পের জন্য বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে। পুরনো প্রকল্প সংশোধনের ক্ষেত্রে বেশি অর্থের সমস্যা থাকলে তা বিবেচনায় নেওয়া হয় না। বিস্তারিত প্রকল্প প্রস্তাবে অন্তর্ভুক্ত করতে বলা হচ্ছে। এই কৌশলগুলির কারণে, অনেক প্রকল্প নতুন বা সংশোধনের জন্য আসছে না। ফলে অনেক সভাই অনিয়মিত হয়ে পড়েছে।

একনেকের অনেক সভা হচ্ছে, প্রকল্পের সংখ্যাও স্বাভাবিকের তুলনায় অনেক কম। শুধু কম খরচে ছোট প্রকল্পের কথা ভাবা হচ্ছে। গুরুত্ব অনুযায়ী প্রকল্পগুলোকে তিনটি ভাগে পুনর্বিন্যাস করার বিষয়টি নিম্নে দেওয়া হলো। এসবের মাধ্যমে চলতি অর্থবছরে অনুমোদিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (ADP) থেকে ১ লাখ ২৫ হাজার কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে সরকারের কঠোরতা নীতির কারণে এডিপি বাস্তবায়নেও ধীরগতি হয়েছে। চলতি অর্থবছর ২০২২-২৩ এর চার মাসে গত অক্টোবর পর্যন্ত বাস্তবায়নের হার ছিল সাত বছরের মধ্যে সর্বনিম্ন। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তথ্য অনুযায়ী, অর্থবছরের চার মাসে এডিপির বাস্তবায়ন হয়েছে ১২ দশমিক ৬৪ শতাংশ। করোনা পরিস্থিতিতেও অধিক হারে এডিপি বাস্তবায়ন হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায় বাস্তবায়ন কম ছিল। এটি ছিল ১১.৪৮ শতাংশ।

বর্তমান পরিস্থিতিতে খরচ সাশ্রয়ের দিকটি সরকারের জন্য বেশ স্বস্তিদায়ক। তবে প্রকল্প বাস্তবায়নের এমন পরিস্থিতির কারণে কোনো ক্ষতি হচ্ছে কি না জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, নতুন অনুমোদন পাওয়া প্রকল্পের সংখ্যা ও অর্থ বরাদ্দ কমেছে। এতে উন্নয়ন কর্মকাণ্ড কিছুটা মন্থর হয়েছে- এটা অস্বীকার করা যায় না। কিন্তু আপাতত কিছু করার নেই। কারণ বিশ্ব অর্থনৈতিক অবস্থার কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধ্বংস করতে হচ্ছে।

তিনি আরও বলেন, বিগত বছরগুলোর উন্নয়নের ধারা এবং ভৌত অবকাঠামো, শিল্প শক্তি এবং আর্থ-সামাজিক উন্নয়ন প্রক্রিয়ায় এলডিসি থেকে কাতারে রূপান্তরের প্রক্রিয়ায় এখন বড় ধরনের উন্নয়ন প্রয়োজন রয়েছে। তা পূরণ না হলে কিছুটা ক্ষতি হবে। তাই আমরা আমাদের নিজেদের পেশী কামড়াতে পারি না।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) অনারারি ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, প্রকল্প ব্যবস্থাপনা সঠিকভাবে না হলে জাতীয় উন্নয়নে বিলম্ব হতে পারে। স্থগিত প্রকল্পগুলো পরবর্তীতে আবার বাস্তবায়নের সিদ্ধান্ত নিলে খরচ বাড়বে। কারণ দিন দিন ব্যয় বাড়ছে। এছাড়াও, যদি প্রকল্প পরিষেবা সময়মতো সরবরাহ করা না হয়, তবে এটি অর্থনীতিতে মূল্য যোগ করবে না। অতএব, প্রকল্পের অগ্রাধিকার এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। কোন প্রকল্পগুলি স্থগিত করা যেতে পারে এবং কোনটি চলতে থাকবে তা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিচক্ষণতার প্রয়োজন৷ সেটা কতটা হয়েছে সেটাই দেখার বিষয়।

এ প্রসঙ্গে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, প্রকল্প রাখা এক অর্থে খারাপ নয়। কারণ অনেক ক্ষেত্রে উন্নয়ন প্রকল্প মানেই অপচয়। এই অর্থ সংকটের সময় অপচয় রোধ করছে, এটাই বড় কথা।

ছয় মাসে পাঁচটি একনেক: বিভিন্ন মন্ত্রণালয়ের প্রকল্প প্রস্তাব যাচাই-বাছাই করার পর, পরিকল্পনা কমিশন অনুমোদনের জন্য একনেকে উত্থাপন করে। এই অনুমোদনের ভিত্তিতেই এডিপি বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়। একনেক সপ্তাহের প্রতি মঙ্গলবার দেখা করেন। কিন্তু এখন প্রতি সপ্তাহে তা হচ্ছে না। সর্বশেষ একনেক বৈঠক হয় ২২ নভেম্বর। এরপর আর হয়নি। চলতি অর্থবছরের গত ছয় মাসে মাত্র পাঁচটি একনেক সভা হয়েছে। ৩০টি প্রকল্প অনুমোদিত হয়েছে। যার মধ্যে অর্থ বরাদ্দ প্রায় ৩০ হাজার কোটি টাকা। গত অর্থ বছরে ১৮টি একনেক সভা অনুষ্ঠিত হয়েছে। করোনার আগে, প্রতি আর্থিক বছরে গড়ে ৫০টি একনেক মিটিং হত।

৬৩৬টি প্রকল্পের ২৫ শতাংশ বরাদ্দ স্থগিত: বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কারণে সরকার চলতি অর্থবছরের শুরুতে কৃচ্ছ্রতা নীতি গ্রহণ করে। চলতি অর্থবছরের শুরুতে গুরুত্ব অনুযায়ী প্রকল্পগুলোকে তিন ভাগে ভাগ করার সিদ্ধান্ত হয়। এর ভিত্তিতে পরিকল্পনা কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *