মার্কিন যুক্তরাষ্ট্রে বছরে হাজারখানেক বিচারবহির্ভূত হত্যা হয়: পররাষ্ট্রমন্ত্রী

0

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্রে প্রতি বছর হাজারখানেক মানুষ পুলিশের গুলিতে নিহত হয়। অন্যদিকে গত তিন বছরে বাংলাদেশে কাউকে বিচারবহির্ভূতভাবে হত্যা করা হয়েছে বলে তিনি জানেন না। বুধবার প্রগতিশীল কলামিস্ট ফোরামের সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।

জাতীয় প্রেসক্লাবে ‘জাতিসংঘ অঙ্গনে শেখ হাসিনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী মো. ফোরামের সভাপতি অধ্যাপক মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মিল্টন বিশ্বাস। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম, কলামিস্ট ফোরামের সহ-সভাপতি রশিদ আসকারী, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক বাংলা ও নিউজ বাংলা ২৪ এর মিডিয়া পরিচালক আফিজুর রহমান বক্তব্য রাখেন।

যুদ্ধ বন্ধে জাতিসংঘের দুর্বলতার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের পাঁচটি শক্তিশালী রাষ্ট্র রয়েছে। তারা আইন করেছে যাতে তারা নিরাপত্তা পরিষদ চালাতে পারে। সেখানে গণতন্ত্র নেই। নিরাপত্তা পরিষদ পুনর্গঠন আজ সময়ের প্রয়োজন। তিনি বলেন, অনেক দেশ জাতিসংঘকে উপেক্ষা করে সিদ্ধান্ত নিচ্ছে। ইউক্রেন যুদ্ধের কথা বলি। নিষেধাজ্ঞা নিয়ে জাতিসংঘে আলোচনা হলে বাংলাদেশের মতো দেশগুলো সমস্যায় পড়ত না। যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের খুব একটা ক্ষতি হয়নি। আমাদের মতো তৃতীয় বিশ্বের দেশগুলো আক্রান্ত।

মোমেন বলেন, বাংলাদেশের জনসংখ্যা যুক্তরাষ্ট্রের জনসংখ্যার অর্ধেক। মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েক লাখ মানুষ নিখোঁজ হয়েছে। বাংলাদেশে ৭৬ জন নিখোঁজ হয়েছেন। এর মধ্যে আটজনকে ফিরে পেয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *