শ্রম ইস্যুতে আজ যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক

0

বৃহস্পতিবার শ্রম ইস্যুতে প্রথম আনুষ্ঠানিক বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। কার্যত এই বৈঠক অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন জোসে ডব্লিউ ফার্নান্দেজ, আন্ডার সেক্রেটারি অব স্টেট ফর ইকোনমিক গ্রোথ, এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট। বৈঠকে বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) রোডম্যাপ ২০২৬ বাস্তবায়নে জোর দেবে যুক্তরাষ্ট্র।

চলতি বছরের মাঝামাঝি দুই দেশের উচ্চ-পর্যায়ের অর্থনৈতিক পরামর্শকদের দ্বিতীয় বৈঠকে ওয়াশিংটনের পক্ষ থেকে শুধুমাত্র শ্রম বিষয়ক ওয়ার্কিং গ্রুপের বৈঠকের প্রস্তাব করা হয়। সেই পরিপ্রেক্ষিতেই এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনের আগে শ্রমিক অধিকার নিয়ে নতুন কোনো সমালোচনা শুনতে চায় না ঢাকা। এ ছাড়া সরকার এ খাতে এই সময়ে কোনো অসন্তোষ চায় না।

নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, মার্কিন কর্মকর্তারা বাংলাদেশ সফরে আগ্রহ প্রকাশ করেছেন। তবে প্রথম বৈঠক হওয়ায় কার্যত তা করার সিদ্ধান্ত হয়। ঢাকায় এলে তারা বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করবেন, গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন- ঢাকা এখনই এটা চায় না। দুই দেশের কর্মকর্তাদের মধ্যে পরিচয় করিয়ে দিয়ে কার্যত বৈঠকটি কাটাতে চায় বাংলাদেশ। তাই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলকে ঢাকা সফরে নিরুৎসাহিত করে কার্যত প্রথম বৈঠক করার কথা জানায় বাংলাদেশ।

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড এবং রানা প্লাজা দুর্ঘটনার আগে থেকেই বাংলাদেশে কর্মপরিবেশ, শ্রমের মান এবং শ্রমিক অধিকার নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। এই দুটি দুর্ঘটনার পর যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের জন্য বিশেষ শুল্ক ছাড়ের সুবিধা জিএসপি স্থগিত করা হয়। আগামী জাতীয় নির্বাচনের আগে গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, আটকে রেখে নির্যাতন, সমাবেশের অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, পুলিশ বাহিনী, গণতান্ত্রিক পরিবেশসহ বিভিন্ন মানবাধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সমালোচনা করে আসছে। আর এখন এসবের পাশাপাশি দেশটিতে শ্রমিক অধিকারের ওপর জোর দিচ্ছে ওয়াশিংটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *