সুনাকের মন্ত্রিসভায় বরিস জনসনের ছায়া!

0

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার মন্ত্রিসভায় রদবদল করেছেন। সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের পুরনো মুখগুলো নতুন মন্ত্রিসভায় ফিরছে।

যারা গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেয়েছেন তাদের বেশিরভাগই সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের অধীনে ছিলেন। ডমিনিক রাব, জেমস ক্লেভারলি, গ্রান্ট শ্যাপস, বেন ওয়ালেস, স্টিভ বার্কলে, তেরেসা কফি সবাই জনসনের মন্ত্রিসভায় ছিলেন।

এ প্রসঙ্গে বিরোধী লেবার পার্টি বলছে, বরিস জনসন হয়তো নতুন সরকারে প্রধানমন্ত্রী হিসেবে ফিরবেন না, তবে তার মন্ত্রিসভা ফিরে এসেছে। সুনাকের মন্ত্রিসভার অনেকেই বরিস জনসনের মন্ত্রিসভার পুরনো মুখ।

মঙ্গলবার রাজা চার্লস ঋষি সুনাককে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। রাজা তৃতীয় চার্লসের সাথে সাক্ষাতের এক ঘন্টার মধ্যে, সুনাক তার মন্ত্রিসভার নামকরণ শুরু করেন। পূর্বসূরি লিজ ট্রাসের মন্ত্রিসভার অনেক মন্ত্রী পদত্যাগ করেছেন। কয়েকজনকে বরখাস্তও করেছেন। এ পর্যন্ত চার মন্ত্রীকে পদত্যাগ করতে বলেছেন ঋষি। তাদের মধ্যে রয়েছেন বাণিজ্যমন্ত্রী জ্যাকব রিস-মগ, বিচারমন্ত্রী ব্র্যান্ডন লুইস, কর্ম ও পেনশন মন্ত্রী ক্লো স্মিথ এবং উন্নয়নমন্ত্রী ভিকি ফোর্ড।

কেউ কেউ বেঁচে গেছেন। জেরেমি হান্টের মতো। হান্ট লিস ট্রাস সরকারের অর্থমন্ত্রী ছিলেন। নতুন মন্ত্রিসভায়ও তিনি একই পদে অধিষ্ঠিত রয়েছেন। জেমস ক্লেভারলিও পররাষ্ট্রমন্ত্রী। আর ডমিনিক রাবকে উপ-প্রধানমন্ত্রী ও বিচারমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সুয়েলা ব্রাভারম্যানও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সুনাকের মন্ত্রিসভায় রয়েছেন। ট্রাসের আমলে স্বরাষ্ট্রমন্ত্রী গ্রান্ট শাপস এখন বাণিজ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী হলেন স্টিভ বার্কলে। কফি পরিবেশমন্ত্রী। বেন ওয়ালেস প্রতিরক্ষামন্ত্রী হিসেবে বহাল আছেন।

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মধ্যে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। ৫০ দিনের মধ্যে তিনি দেশের তৃতীয় প্রধানমন্ত্রী হন। মঙ্গলবার বাকিংহাম প্যালেসে রাজা চার্লসের সঙ্গে দেখা করার পর আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম বক্তৃতায় সুনাক যুক্তরাজ্যে অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধারে তার আস্থা প্রকাশ করেন। তিনি ঐক্যের আহ্বান জানিয়ে বলেন, সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে তার কোনো বিরোধ নেই।

সুনকের দাদা-দাদি ভারতের পাঞ্জাব থেকে ব্রিটেনে এসেছিলেন। তিনি ভারতীয় শিল্পপতি নারায়ণমূর্তির কন্যাকে বিয়ে করেন। সুনাক নামে একজন হিন্দু ভগবদ্গীতা দিয়ে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তি, তার শ্বশুর। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী, হওয়াতে তিনি সুনাকের জন্য গর্বিত। তার সাফল্য কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *