র‌্যাব সংস্কারের প্রয়োজন দেখি না: মহাপরিচালক

0

র‌্যাবের সংস্কারের প্রয়োজন নেই বলে মনে করেন নবনিযুক্ত মহাপরিচালক এম খুরশীদ হোসেন। র‌্যাব প্রধানের দায়িত্ব নেওয়ার পর শনিবার রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ অভিমত ব্যক্ত করেন। শুক্রবার র‌্যাবের নবম মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

২০০৪ সালে র‌্যাব একটি বিশেষ বাহিনী হিসেবে গঠিত হয়। মানবাধিকার সংগঠনগুলো র‌্যাবের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সমালোচনা করে আসছে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছর যুক্তরাষ্ট্র এই বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞা নিয়ে র‌্যাবের নবনিযুক্ত মহাপরিচালককে প্রশ্ন করেন সাংবাদিকরা।

এর জবাবে তিনি বলেন, ‘র‌্যাব কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা আনুষ্ঠানিকভাবে মোকাবিলা করা হচ্ছে। তারা আমাদের যে প্রশ্নগুলো করেছে তার উত্তর ইতিমধ্যেই দেওয়া হয়েছে। তারা পাল্টা প্রশ্ন করার সুযোগ পাননি।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সম্প্রতি বলেছেন, র‌্যাবের সংস্কার নিশ্চিত না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না। খুরশীদ হোসেন সাংবাদিকদের বলেন, র‌্যাব সংস্কারের কোনো প্রশ্নই দেখি না। আমরা র‌্যাবের সংস্কারে কিছু করছি না। ইতিমধ্যে নিয়ম মেনে কাজ করছি। আমি আইনের বাইরে কিছু করি না।

র‌্যাব প্রধান বলেন, ‘তারা বলছে এত মানুষ গুম হয়েছে। বলতে গেলে তারা কারা? আমরা বলেছি কে কোথায় এবং কি অবস্থায় আছে। সংস্কারের বিষয়ে যুক্তরাষ্ট্র কোনো আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, কোনো লিখিত প্রস্তাব আসেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *