ঘুমধুমের এসএসসি পরীক্ষার্থীদের বাসে করে উখিয়া কেন্দ্রে আনা হলো

0

মিয়ানমার সীমান্তে উদ্বেগজনক পরিস্থিতির কারণে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার কেন্দ্র কক্সবাজারের উখিয়া উপজেলায় স্থানান্তর করা হয়েছে। শনিবার সকালে ওই বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বাসে করে উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নিয়ে আসা হয়।

ঘুমধুম কেন্দ্রের এসএসসি পরীক্ষার্থীদের উখিয়া কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য বেশ কয়েকটি বাসের ব্যবস্থা করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ। এছাড়া কক্সবাজার জেলা পুলিশ ও স্থানীয় ইউনিয়ন পরিষদের দুটি বাস অন্য যানবাহনে শিক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছানোর ব্যবস্থা করেছে। উখিয়া থানার পুলিশ বাসে করে শিক্ষার্থীদের নিরাপদে কেন্দ্রে নিয়ে গেছে। ঘুমধুম থেকে কুতুপালং কেন্দ্রে যেতে বাসে ৩৫ থেকে ৪৫ মিনিট সময় লাগে। এরপর কুতুপালং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরু হয়।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, পুলিশি পাহারায় ঘুমধুম কেন্দ্রের পরীক্ষার্থীদের উখিয়ার কুতুপালং কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। কিছু পরীক্ষার্থী আগে ঘুমধুম থেকে অটোরিকশা, ইজিবাইক, মোটরসাইকেলসহ বিভিন্ন পরিবহনে উখিয়ার কুতুপালং কেন্দ্রে পৌঁছেছেন।

কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনান বলেন, মিয়ানমার সীমান্তে গোলাগুলির কারণে ঘুমন্ত সীমান্ত পরিস্থিতি অস্থিতিশীল হয়ে পড়েছে। সেখানে মানুষের চলাচল সীমিত করা হয়েছে। সেখানে প্রার্থীদের সহজ ও নিরাপদে যাতায়াতের জন্য ছাত্রলীগের পক্ষ থেকে কয়েকটি বাসের ব্যবস্থা করা হয়েছে। প্রার্থীরা বিনামূল্যে এই সুযোগ পাচ্ছেন।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজি বলেন, “বর্তমানে নাইক্ষ্যংছড়ির ঘুমন্ত সীমান্তের পরিস্থিতি ভালো নয়। যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এমন পরিস্থিতিতে ঘুমধুমের এসএসসি পরীক্ষা কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। উখিয়ার কুতুপালং কেন্দ্রের কাছাকাছি।

উল্লেখ্য, শুক্রবার রাত ৮টার দিকে মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেল সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে পড়ে। নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের ২নং ওয়ার্ডের কোনারপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। বিস্ফোরণের কারণে তিনি সীমান্ত এলাকায় থাকেন। ইকবাল (১৭) নামে এক রোহিঙ্গা নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও পাঁচজন।

এর আগে শুক্রবার বিকেলে নাইক্ষ্যংছড়ি সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে ল্যান্ডমাইন বিস্ফোরণে উইনু থোয়াইং তঞ্চঙ্গ্যা (২২) নামে এক যুবক আহত হন। এ অবস্থায় ঘুমধুমের এসএসসি পরীক্ষা কেন্দ্র কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে স্থানান্তরের সিদ্ধান্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *