পরিবেশ রক্ষা।ডানা মেলল পাঁচ বক

0

মাছ ধরার নামে কারেন্ট জাল দিয়ে পাখি ধরছিল দুইজন। এলাকার লোকজন তা দেখে স্থানীয় পরিবেশ সংগঠনের নেতাদের খবর দেন। পরে চলনবিলের সিংড়ার শান্তনগর এলাকা থেকে আটকে পড়া পাঁচটি বকনাসহ দুই পাখি শিকারিকে আটক করা হয়। পরে সেগুলো আকাশে উড়িয়ে দেওয়া হয়।

নাটোরের সিংড়ার প্রত্যন্ত এলাকায় অভিযান চালিয়ে বক ও এক কিশোরসহ শাহ আলমকে আটক করেছে পরিবেশকর্মীরা। এ সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একজনকে পাঁচ হাজার টাকা জরিমানা, তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অপর ব্যক্তির বয়স বিবেচনায় সিংড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল ইমরান তাকে জামিনে মুক্তি দেন।

শাহ আলম উপজেলার হরিনা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে। অন্য কিশোর পাশের গ্রামে থাকে। পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা তাদের আটক করে। কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, মাছ সংগ্রহের নামে ওই দুইজন কারেন্ট জাল দিয়ে পাখি নিধন করছে। স্থানীয় বাসিন্দাদের এমন খবরের ভিত্তিতে সংগঠনের সদস্যরা ভোরে প্রায় তিন কিলোমিটার কাদা মাড়িয়ে শান্তনগর এলাকায় অভিযান চালায়।

অভিযানে শিকারের জন্য ব্যবহৃত ২০০মিটার কারেন্ট জালের ফাঁদ ধ্বংস করা হয়। বক্স এছাড়াও নিয়ন্ত্রণমুক্ত করা হয়েছে. এ সময় আরও উপস্থিত ছিলেন কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সহ-সভাপতি হাসান ইমাম, কালাম প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ কমিটির সভাপতি সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আবদুল্লাহ আল মামুন, পরিবেশবিদ আবদুর রশিদ, হাসিবুল হাসান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *