পরিক্ষা কম, করোনার বাস্তব চিত্রের সঙ্গে মিল নেই

0

করোনার নমুনা পরীক্ষায় আগ্রহ কম। যখন লক্ষণ বা উপসর্গ দেখা দেয়, এখন সাধারণ মানুষ পরীক্ষা করান না, এই ভেবে যে তারা সাধারণ সর্দি, জ্বর বা মৌসুমী অসুস্থতা। ফলে করোনার প্রকৃত চিত্র মিলছে না। এমন পরিস্থিতিতে দেশের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাও ধাঁধায়। স্বাস্থ্য অধিদপ্তর এবং সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং মাঠ পর্যায়ে কাজ করা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে দেশে ভাইরাসের প্রকৃতির সঠিক চিত্র নেই।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা সংক্রমণের হার নির্ধারণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে কী করতে হবে। পরীক্ষার সংখ্যা কমে যাওয়ায় সরকারের দেওয়া করোনা তথ্য বাস্তবতার সঙ্গে মিলছে না। ফলে সরকার ৬ দফা নির্দেশনা দিয়ে দায় এড়ায়। এছাড়াও, ওমিক্রন ধরণের লক্ষণগুলি হালকা এবং অনেক রোগীর কোনও লক্ষণ দেখা যায় না। ফলে একটি পরিবারের সবাই আক্রান্ত হচ্ছে। এমন পরিস্থিতিতে নমুনা পরীক্ষা বাড়ানোর তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, পরীক্ষার জন্য গ্রাম থেকে উপজেলা শহরে যাওয়া, যাতায়াত খরচ, যোগাযোগের অভাবসহ নানা কারণে নমুনা পরীক্ষায় পিছিয়ে পড়ছে গ্রামাঞ্চলের মানুষ। এমন পরিস্থিতিতে নতুন ভেরিয়েন্টের আগমন পরিস্থিতিকে জটিল করে তুলবে। এই বিষয়ে এখন বিশেষ মনোযোগ দেওয়া উচিত। এদিকে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার ২২টি জেলায় একটিও নমুনা পরীক্ষা করা হয়নি। গত ২৪ ঘণ্টায় ৯০টি কেন্দ্রে কেউ যাননি। এছাড়া ঈদের আগে প্রতিদিন ১৩ হাজার নমুনা পরীক্ষা করা হলেও এখন তা কমে দাঁড়িয়েছে ৬ হাজারে। গত কয়েকদিনে করোনা উপসর্গের কারণে মৃত্যুর ঘটনা ঘটেছে। বন্যা কবলিত এলাকায় বিশেষ করে সিলেটের পরিস্থিতি আরও নাজুক। এই এলাকায় টিকাদান কর্মসূচি এবং নমুনা পরীক্ষা সম্ভব নয়।

চার দিন পর নমুনা পরীক্ষার অভাবে দেশে প্রতিদিন শনাক্ত করোনা রোগীর সংখ্যা এক হাজারের নিচে নেমে গেছে। এ সময় চারজনের মৃত্যু হয়। রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৯১টি নমুনা পরীক্ষা করে ৯০০ জন করোনাভাইরাসে আক্রান্ত পাওয়া গেছে। নতুন শনাক্ত হওয়া ৯০০ জনের মধ্যে ৪৬৬ জন ঢাকা জেলার বাসিন্দা। দেশের ৬৪টি জেলার মধ্যে গত ২৪ ঘণ্টায় ৫৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এ সময় নিহত চারজনের একজন ঢাকা বিভাগের বাসিন্দা। এর বাইরে চট্টগ্রাম বিভাগের একজন, রাজশাহী বিভাগের একজন এবং খুলনা বিভাগের একজন। তারা দুইজন পুরুষ ও দুইজন নারী।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও চিকিৎসা বিশেষজ্ঞ অধ্যাপক এবিএম আবদুল্লাহ বলেন, গত এক মাস ধরে পরীক্ষা কমছে বলে লক্ষ্য করছি। পরীক্ষার তথ্য অনুযায়ী, আমরা যে সংক্রমিত হচ্ছি তা প্রকৃত সংখ্যার চেয়ে কয়েকগুণ বেশি। অনেকে সংক্রমিত হতে পারে। হালকা লক্ষণ ছিল বা কোন উপসর্গ ছিল না। অনেকে সুস্থ হয়ে উঠেছে। শরীরে তৈরি অ্যান্টিবডি বেশি বলে মনে হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও করোনা নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির সদস্য নজরুল ইসলাম বলেন, দেশের ১২ কোটি মানুষ এখন টিকা দেওয়া হয়েছে। সে কারণে চতুর্থ তরঙ্গের তেমন প্রভাব পড়েনি। ঈদে সংক্রমণের বিস্তার যতটা আশঙ্কা করা হয়েছিল ততটা নাও হতে পারে। করোনা নিয়ন্ত্রণে সিলেটসহ বন্যা কবলিত এলাকাগুলোকে বেশি গুরুত্ব দিতে হবে। এই অঞ্চলগুলি এখনও পরীক্ষার জন্য বন্ধ রয়েছে। বন্যার পর এসব এলাকায় সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেখানে প্রচারণা চালিয়ে টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করা যেতে পারে।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ও জনস্বাস্থ্য কর্মকর্তা মোশতাক হোসেন বলেন, ঈদের পর সংক্রমণ কিছুটা বাড়ছে। করোনা এখন গ্রামে গ্রামে ছড়িয়ে পড়েছে। তবে ঢাকার মতো হঠাৎ করে সংক্রমণ বাড়েনি। সেভাবে নমুনা পরীক্ষা করাও সম্ভব হয়নি। সে কারণে পরিস্থিতি বোঝা যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *