মস্কো দক্ষিণ ইউক্রেনের দখল নিতে চায়, ‘চিন্তিত’ মলদোভা

0

রাশিয়ার সিনিয়র মেজর জেনারেল রুস্তম মিনেকায়েভ ইউক্রেনে সাম্প্রতিক হামলার বিষয়ে কথা বলেছেন। এতে কেঁপে উঠেছে মলদোভা। উদ্বেগের কথা।

বিষয়টি নিয়ে ইতিমধ্যেই দেশটিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয় রুশ কমান্ডারের মন্তব্যে “গভীর উদ্বেগ” প্রকাশ করেছে। একই সঙ্গে দেশটিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

দেশটি বলছে মলদোভা একটি নিরপেক্ষ রাষ্ট্র। রাশিয়ান ফেডারেশন সহ আন্তর্জাতিক শক্তিগুলিকে অবশ্যই এই নীতির জন্য সম্মান করতে হবে।

এদিকে রুশ কমান্ডারের মন্তব্যের জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আমি এর আগেও বহুবার বলেছি যে রাশিয়া অন্য দেশগুলোকেও দখল করতে চায়। ইউক্রেনের উপর হামলা সেই লক্ষ্য অর্জনের জন্য তার প্রচেষ্টার সূচনা মাত্র।

“রাশিয়ান ফেডারেশনের এই লক্ষ্যকে ব্যর্থ করে আমাদের রক্ষা করার জন্য আমরা যতদিন সম্ভব লড়াই চালিয়ে যাব,” তিনি বলেন। আমাদের মত দেশ যারা মৃত্যুর উপর জীবনের জয়ে বিশ্বাসী তাদের অবশ্যই আমাদের সাথে যুদ্ধ করতে হবে। তাই তাদের উচিত আমাদের সহযোগিতা করা। কারণ, এই পথে আমরাই প্রথম। পরবর্তী টার্গেট কে?

জেলেনস্কি বলেন যে পরবর্তী লক্ষ্য, যদি কেউ কিছু না হারানোর আশায় এখন নিরপেক্ষ থাকার চেষ্টা করে তবে এটি একটি ঝুঁকিপূর্ণ বাজি হবে। কেননা, দেখা যাবে সব হারাবেন।

 এর আগে, রাশিয়ার সিনিয়র কমান্ডার, মেজর জেনারেল রুস্তম মিনেকায়েভ বলেছেন, “আমরা ডনবাস এবং ইউক্রেনের দক্ষিণের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে চাই।” এটি ক্রিমিয়ার সাথে সরাসরি যোগাযোগ তৈরি করবে, যা ২০১৪ সালে দখল করা হয়েছিল।

এটি সফল হলে, মস্কো মলদোভার রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়াতে প্রবেশাধিকার পাবে। আর এ কারণেই মলদোভা এত উদ্বিগ্ন।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। এরপর ইউক্রেন জুড়ে হামলা চালানো হয়। মস্কো বলেছে যে তারা পূর্ব ইউক্রেনে হামলার পরিকল্পনা পরিবর্তন করার পরিকল্পনা করছে।

পুতিন তখন থেকে প্রায় পুরো মারিওপোলের নিয়ন্ত্রণ দাবি করেছেন। রুশ প্রেসিডেন্ট বন্দর নগরীতে একটি সামরিক ঘাঁটিতে হামলার পরিকল্পনা বাতিল করেছেন। অন্যদিকে একটি মাছিও যাতে পালাতে না পারে সেভাবে এলাকা অবরোধ করার নির্দেশ দেন তিনি।

রাশিয়া আগে থেকেই ডনবাস অঞ্চল দখলের পরিকল্পনা করেছিল। সিনিয়র রুশ কমান্ডারের মতে দক্ষিণ ইউক্রেন দখলের লক্ষ্য থেকে মনে হচ্ছে রাশিয়া এত সহজে ইউক্রেনের যুদ্ধ শেষ করতে চায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *