সরকারের সমালোচনার পাশাপাশি সাফল্যের চিত্রও তুলে ধরতে হবে: তথ্যমন্ত্রী

0

দেশের সাফল্য তুলে ধরে আগামীর স্বপ্ন দেখিয়ে জাতিকে এগিয়ে নিয়ে যাবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাসান মাহমুদ। তিনি আরও বলেন, করোনা সংকটের পর ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে যে অস্থিতিশীলতা বিরাজ করছে, তার সুযোগ নিয়ে বিভিন্নভাবে বাংলাদেশে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা চলছে। তবে সম্প্রতি প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে যে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বাংলাদেশে দারিদ্র্য শূন্য দশমিক ৬ শতাংশ কমেছে। দারিদ্র্য ১২ দশমিক ৫ শতাংশ থেকে বেড়ে ১১ দশমিক ৯ শতাংশে উন্নীত হয়েছে। করোনা মোকাবিলা করে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের অর্থনীতি।

সোমবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবে চট্টগ্রাম বিভাগীয় সাংবাদিক ফোরাম, ঢাকা (সিবিআইএসএফ) আয়োজিত ইফতার ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিশ্বব্যাংক এত যাচাই-বাছাই ও প্রতিবেদন করেছে, তারপরও তারা বাংলাদেশের প্রশংসা করেছে, বৈশ্বিক অস্থিতিশীলতা এবং ক্রমাগতভাবে কমতে থাকা দারিদ্র্যের হারের মধ্যে বাংলাদেশ যে অকল্পনীয় প্রবৃদ্ধি অর্জন করছে সেই বিষয়গুলো তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। কারণ সাফল্যের চিত্র দেখায় ভবিষ্যতের স্বপ্ন এবং স্বপ্নহীন মানুষ যেমন এগিয়ে যেতে পারে না তেমনি স্বপ্নহীন জাতি এগিয়ে যেতে পারে না। সরকারের সমালোচনা থাকবেই, তবে জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার সাফল্যের চিত্রও থাকবে।

তিনি বলেন, সাংবাদিকরা সমাজের বিবেক। সাংবাদিকরাই পারে তাদের লেখালেখির মাধ্যমে সমাজকে সঠিক পথে নিয়ে যেতে। এটি সমাজের তৃতীয় চোখ খুলতে পারে। দায়িত্বশীলদের আরও দায়িত্বশীল করে তুলতে পারে। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা-উত্তর পর্যন্ত দেশ গঠনে সাংবাদিকরা অসামান্য ভূমিকা রেখেছেন।

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, সংসদ সদস্য আমিনুল ইসলাম আমিন, একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু ও সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল। আবদুল জলিল ভূঁইয়া, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক আখতার হোসেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব প্রমুখ অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *