আল-আকসায় ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান

0

ইসরায়েল-অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। শুক্রবার দেশটি বলেছে যে রমজানে ইসরায়েলি সেনাবাহিনী “গুরুতর মানবাধিকার লঙ্ঘন” করেছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এই দমন-পীড়ন “অমানবিক” এবং “মানবাধিকার আইনের সুস্পষ্ট লঙ্ঘন”।

এই সপ্তাহে ইসরায়েলি বাহিনীর হাতে কয়েক ডজন ফিলিস্তিনি নিহত হয়েছে। অধিকৃত পূর্ব জেরুজালেম ও অন্যান্য এলাকায় অসংখ্য ফিলিস্তিনি আহত হয়েছে। ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর সহিংসতা বাড়ছে, যা খুবই দুঃখজনক। নিরীহ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের নগ্ন আগ্রাসন বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তান আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছে। পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়কে নিরীহ ফিলিস্তিনিদের জীবন বাঁচাতে, আন্তর্জাতিক আইন সমুন্নত রাখতে এবং জাতিসংঘের সনদের নীতিগুলি সমুন্নত রাখতে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে ফিলিস্তিনের প্রতি পাকিস্তানের অটল সমর্থন পুনর্ব্যক্ত করা হয়েছে এবং জাতিসংঘ (UN) এবং অর্গানাইজেশন অফ ইসলামিক কনফারেন্স (OIC) রেজুলেশনের আলোকে একটি দ্বি-রাষ্ট্র সমাধানের আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার সকালে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পবিত্র রমজান মাসে আল-আকসায় ইসরায়েলি পুলিশের অভিযানকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। ইসরায়েলি দাঙ্গা পুলিশ ফিলিস্তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও ​​গ্রেনেড নিক্ষেপ করেছে। ১৫২ফিলিস্তিনি আহত হয়েছে। সে সময় ইসরায়েলি পুলিশ কয়েকশ ফিলিস্তিনিকে আটক করে।

ইসরায়েলি পুলিশ বলছে, একদল বিক্ষোভকারী আল-আকসা মসজিদ প্রাঙ্গণে পাথর ছুড়েছে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে প্রবেশ করে। ৩০০ জনকে আটক করা হয়েছে। তবে ফিলিস্তিনি সূত্র বলছে, চার শতাধিক ফিলিস্তিনিকে আটক করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট ছুড়েছে। বিক্ষোভকারীরা ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে পাথরও ছুড়েছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, আহতদের বেশিরভাগকে হাসপাতালে নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *