কুচকাওয়াজ ছাড়াই কিম ইল সাং-এর জন্মদিন উদযাপন করল উত্তর কোরিয়া!

0

দেশটি উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুং-এর ১১০তম জন্মবার্ষিকী উদযাপন করেছে। ১৯১২ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন।

শুক্রবার, দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ের প্রধান চত্বরে আতশবাজি, র‌্যালি এবং সন্ধ্যার অনুষ্ঠানের মাধ্যমে প্রতিষ্ঠাতার জন্মদিন উদযাপনের জন্য ঐতিহ্যবাহী পোশাক পরিহিত হাজার হাজার মানুষ নাচ গান গেয়ে।

পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া বিশেষ করে ছুটির দিনগুলো বেছে নেয় তার নতুন অস্ত্র প্রদর্শনের জন্য।

 তবে এ বছর দেশটি অস্ত্রের পরীক্ষা অব্যাহত রেখেছে। তিন সপ্তাহ আগে, দেশটি ২০১৭ সালের পর প্রথমবারের মতো একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) পরীক্ষা করে।

তবে কিম ইল সুং-এর জন্মদিনে সামরিক কুচকাওয়াজের কোনো লক্ষণ দেখা যায়নি।

দেশটির শীর্ষ নেতা কিম জং উন তার পিতামহ কিম ইল সুং এর সমাধি পরিদর্শন করেন এবং পিয়ংইয়ংয়ের কিম ইল সুং স্কোয়ারে “একটি সভা ও সমাবেশে যোগদান করেন”। তবে জনগণের উদ্দেশে তিনি কোনো বক্তব্য দেননি।

দেশটির রাষ্ট্র-চালিত কেসিএনএ সংবাদ সংস্থার মতে, একজন সিনিয়র কর্মকর্তা বৈঠকে বলেন যে উত্তর কোরিয়া সমস্ত বাধা অতিক্রম করবে এবং সর্বদা বিজয়ী হয়ে উঠবে।

শুক্রবার সূর্যাস্তের পর অনুষ্ঠিত কনসার্ট, শিল্প প্রদর্শনী এবং আদর্শিক সেমিনার সরাসরি সম্প্রচার করা হয়েছে। এছাড়া পিয়ংইয়ংকে কেন্দ্র করে লাইট শোয়ের আয়োজন করা হয়।

 উৎসবে কিম ইল সুং-এর আদি বাড়ি এবং ‘মাউন্ট পায়েকতু’, ‘বিপ্লবের পবিত্র পর্বত’, ‘শৈল্পিকভাবে চিত্রিত’ রয়েছে। “পিয়ংইয়ং সেরা” এবং “আমরা বিশ্বের সবচেয়ে সুখী” স্লোগানের সামনে বাসিন্দাদের ছবি তুলতে দেওয়া হয়েছিল।

৪০ বছর বয়সী ডাক্তার রি বম বলেন, “আমি আমার মেয়েকে নিয়ে এখানে আলোর ঝলকানি দেখতে এসেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *