প্রধানমন্ত্রীর বিশেষ নজরের কারণেই গুম হওয়ার থেকে বেঁচে গেছি : শরীফ উদ্দিন

0

দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে সম্প্রতি অপসারিত কর্মকর্তা মোহাম্মদ শরীফ উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রীর ‘বিশেষ মনোযোগের’ কারণে তিনি নিখোঁজ হওয়া থেকে বেঁচে গেছেন।

বিভাগীয় মামলার তদন্তে সহায়তা করতে মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে হাজির হন তিনি।

শরীফ উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন করায় প্রভাবশালীদের ওপর ক্ষুব্ধ। দুদকের সহকর্মী, গণমাধ্যমের সহকর্মী ও জনগণের দোয়ায় আমি গুমের হাত থেকে রক্ষা পেয়েছি। এক্ষেত্রে সবচেয়ে বড় বিষয় প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টি আকর্ষণ করা। তিনি ন্যায়ের প্রতীক। প্রধানমন্ত্রীর বিশেষ নজরে আমি গুমের হাত থেকে বেঁচে গেছি। ‘

তিনি বলেন, কমিশনে তার বিরুদ্ধে সব অভিযোগের ব্যাখ্যা রয়েছে। তার কাছে সব কাগজপত্র আছে। এরপরও তাকে সরাসরি সরিয়ে দিয়ে দুদকের পথ রুদ্ধ করা হয়েছে।

পরে দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, শরীফ উদ্দিনকে চাকরির বিধি মোতাবেক অপসারণ করা হয়েছে। তার বিরুদ্ধে তিনটি বিভাগীয় মামলা বিচারাধীন ছিল। এ পর্যায়ে তাকে অপসারণ করা হওয়ায় আদালতের সিদ্ধান্ত অনুযায়ী তিনটি মামলার কার্যক্রম স্থগিত করা হয়েছে।

শরীফ উদ্দিন কেন কমিশনে এসেছেন জানতে চাইলে তিনি বলেন, “তিনি আমার কাছে আসেননি। তিনি কোথা থেকে এসেছেন বা কী নিয়ে এসেছেন তা আমি জানি না। মামলা স্থগিত করার পর তার কমিশনে আসার কথা নয়। তিনি কেন এসেছেন তা আমাদের জানতে হবে।

শরীফ উদ্দিনের চাকরিতে ফেরার আবেদনের বিষয়ে সচিব বলেন, তার আবেদন পরীক্ষা করে কমিশনে উপস্থাপন করা হবে। এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নিতে পারে।

মামলাটি তদন্ত করছেন দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মশিউর রহমান। উপ-পরিচালক মশিউর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে মামলার তদন্তে সহায়তার জন্য শরীফ উদ্দিনকে ২২ ফেব্রুয়ারি কমিশনের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়। একই নির্দেশে শরীফ উদ্দিনকে অপসারণ করেছে দুদকের আরেকটি চিঠি।

ব্যক্তিগত সমস্যার কারণে শরীফ উদ্দিন ২২ ফেব্রুয়ারি হাজির হতে পারেননি।

মঙ্গলবার তিনি তদন্ত কর্মকর্তা উপ-পরিচালক মশিউর রহমানের কাছে হাজির হয়ে বিভাগীয় মামলার অভিযোগের টাইপ কপি জমা দেন। তদন্ত কর্মকর্তা জবাবের কপি রেখে যান। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

দুদক সচিব সাংবাদিকদের বলেন, মামলার বিষয়ে পরে তদন্ত কর্মকর্তাকে জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *