৩১৫ জনের বাইরেও  খোঁজা হচ্ছে

0

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাজনৈতিক দল, ব্যক্তি ও পেশাজীবীদের কাছ থেকে পাওয়া তিন শতাধিক নামের তালিকা বাছাইয়ের কাজ শুরু হয়েছে। প্রাথমিকভাবে একই ব্যক্তির একাধিক নাম চিহ্নিত করে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। আজ বুধবার থেকে চূড়ান্ত তালিকা তৈরির কাজ শুরু হবে। তবে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটি প্রস্তাবিত তালিকার বাইরে থেকে যোগ্য ও দক্ষ লোক খুঁজছে। দায়িত্বরত একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

পরবর্তী কার্যক্রমের জন্য আজ বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজ লাউঞ্জে আরেকটি সভা আহ্বান করেছে কমিটি।

বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে গতকাল সুপ্রিম কোর্টের জাজেস অডিটোরিয়ামে পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিকেল ৪টা থেকে প্রায় এক ঘণ্টা তারা মতবিনিময় করেন। বৈঠকে আটজনকে আমন্ত্রণ জানানো হলেও চারজন গণমাধ্যম ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। তারা হলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, চ্যানেল আইয়ের বার্তা প্রতিবেদক শাইখ সিরাজ, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ এবং বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নাঈম নিজাম। বৈঠকের পর প্রায় দুই ঘণ্টা অভ্যন্তরীণ বৈঠক করে সার্চ কমিটি। বৈঠক সূত্রে জানা গেছে, প্রস্তাবিত নামও আনা সম্ভব।

নির্বাচন কমিশনার খুঁজছে কমিটি। প্রস্তাবিত বা এর বাইরে থাকা ১০ জনকে চূড়ান্ত করে ২৪ ফেব্রুয়ারির আগে রাষ্ট্রপতির কাছে তালিকা পাঠাতে চান তারা। তালিকা চূড়ান্ত করার আগে বিএনপি বা অন্যান্য অ-প্রস্তাবিত দলের কোনো মতামত পাওয়া গেলে তাও বিবেচনা করা হবে।

সার্চ কমিটির সচিব মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, কীভাবে তালিকা সংক্ষিপ্ত করা যায় সে বিষয়ে কমিটি আগামীকাল (আজ) থেকে আনুষ্ঠানিক বৈঠক করবে। তারপর যত তাড়াতাড়ি সম্ভব তিনি এটি করবেন। ‘

কবে ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে জানতে চাইলে তিনি বলেন, “কমিটি যত তাড়াতাড়ি সম্ভব করবে। ২৪ ফেব্রুয়ারির আগে হবে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যে ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে তা চূড়ান্ত করা হবে না, তবে বাইরে থেকে সুপারিশ করা হবে। “কমিটি যদি মনে করে যে আরও তদন্তের প্রয়োজন আছে, তারা এটি দেখবে।” সার্চ কমিটির বৈঠকে অন্য কারো মতামত নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, অন্য কাউকে ডাকার সিদ্ধান্ত হয়নি।

তাদের সম্মতিতে তিন শতাধিক নাম প্রকাশ করা হয়েছে কিনা জানতে চাইলে সচিব বলেন, এগুলো কমিটির বিষয়।

গতকাল সার্চ কমিটির সঙ্গে বৈঠক শেষে সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, যাতে কোনো একটি বিশেষ পেশার প্রাধান্য না থাকে। আমরা আরও বলেছি, তালিকায় যাদের নাম আসছে তাদের বিস্তারিত খোঁজ নিতে হবে। তাদের কেউ তাদের রাজনৈতিক ইচ্ছার পরিবর্তন করেছে কি না তার সুবিধা নেওয়ার জন্য, তারা কোন আর্থিক কেলেঙ্কারিতে জড়িত কিনা তা দেখার বিষয়। মুক্তিযুদ্ধের চেতনা ধারণকারী আরও যোগ্য প্রতিনিধি এখানে রাখতে হবে।

নঈম নিজাম বলেন, সার্চ কমিটি ২৪ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতির কাছে তাদের নাম জমা দেওয়ার কথা জানিয়েছে। বৈঠকে আরও দুটি নাম প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত ১০ জনের তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠানোর আগে সার্চ কমিটিতে পাঠানোর বিষয়ে নঈম নিজাম বলেন, তাদের নাম জনসমক্ষে আসতে পারে। তবে তালিকায় নাম দেওয়ার আগে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তির সম্মতি নিতে হবে।

গত ৫ ফেব্রুয়ারি বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। পরদিন কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এর পরিপ্রেক্ষিতে গতকালও সার্চ কমিটির কার্যক্রম অব্যাহত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *