কোনো প্রশ্নের উত্তর দেননি মন্ত্রী

0

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একের পর এক ১৩টি বিদেশি প্রাণীর মৃত্যুর রহস্য এখনো সরকারি তদন্তে আটকে রয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শাহাব উদ্দিন। বঙ্গবন্ধু সাফারি পার্ক পরিদর্শন শেষে রোববার সন্ধ্যায় তথ্য কেন্দ্রে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত গণমাধ্যমকর্মীদের দ্বারা হয়রানির শিকার হন মন্ত্রী। একপর্যায়ে গণমাধ্যমের তোপের মুখে মন্ত্রী সংবাদ সম্মেলনস্থল ত্যাগ করেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর আপনি কি এই প্রথম সাফারি পার্কে এসেছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান মন্ত্রী। একইসঙ্গে শটগান ও কার্তুজ কেনার জন্য ৪০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে কিনা জানতে চেয়েছে । এই প্রশ্নের উত্তর এড়িয়ে সংবাদ সম্মেলনও শেষ করেন তিনি।

সাফারি পার্কে অসঙ্গতি, অনিয়ম, দুর্নীতি ও অবহেলাসহ নানা প্রশ্নের সম্মুখীন হলেও তদন্ত কমিটি গঠনের খবর ছাড়া আর কোনো তথ্য দিতে পারেননি মন্ত্রী। মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেন, গঠিত কমিটির তদন্তে কেউ দায়ী থাকলে, দায়িত্বে সামান্য গাফিলতি থাকলে দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে। এর আগে দুপুর ২টার দিকে মন্ত্রীর সাফারি পার্কে পৌঁছানোর কথা থাকলেও তিনি পৌঁছান সাড়ে তিনটায়। মন্ত্রীকে স্বাগত জানাতে কর্তৃপক্ষ দুটি হাতি স্থাপন করেছে। সাফারি পার্ক পরিদর্শন শেষে  গণমাধ্যমকর্মীর মুখোমুখি হন তিনি। এত অল্প সময়ের মধ্যে এসব প্রাণীর মৃত্যু অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে মন্ত্রী বলেন, পশু মারা যাওয়ার সময় যারা দায়িত্বে ছিলেন তাদের অপসারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল বলেন, একের পর এক প্রাণীর মৃত্যুর তদন্তের দায়িত্ব সিআইডিকে দেওয়া হবে। মৃত পশুর ফরেনসিক পরীক্ষাসহ কেউ গাফিলতি করেছে কিনা তা খুঁজে বের করে কাজ করবে সিআইডি। সচিব আরও বলেন, মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটিতে প্রাণিসম্পদ বিভাগের তিনজন প্রতিনিধি যুক্ত করা হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিব নাহার বলেন, আটটি জেব্রা মারা যাওয়ার বিষয়টি মন্ত্রণালয়ের সচিবকে জানানো হয়নি।

গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ বলেছেন, দোষীদের কোনোভাবেই রেহাই দেওয়া হবে না। ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহের মৃত্যুর সঠিক কারণ উদঘাটনের কাজ চলছে।

মন্ত্রী এখনও তদন্তে আটকে আছেন বলে স্থানীয়রা জানিয়েছেন। তিনি এখনো নির্দেশনা দিচ্ছেন। সাফারি পার্কের কোনো খবর তার কানে পৌঁছায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *