ওয়াকি-টকি রাখার দায়ে সু চিকে চার বছর কারাদণ্ড

0

অবৈধভাবে আমদানি করা ওয়াকি-টকি রাখার অভিযোগে ক্ষমতাচ্যুত ও কারাবন্দী নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত।

এর আগে সেনাবাহিনীর বিরুদ্ধে জনসাধারণকে উসকানি দেওয়া এবং স্বাস্থ্যবিধি লঙ্ঘনের অভিযোগে সু চিকে দুই বছর করে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তবে বিশ্বব্যাপী নিন্দার মুখে অং সান সু চির সাজা কমিয়ে দুই বছর করা হয়।

স্বাধীনতার পর থেকে প্রায় ৯০ বছর ধরে সামরিক শাসনের অধীনে থাকা মিয়ানমারের সংক্ষিপ্ত গণতান্ত্রিক যাত্রা শেষ হয়েছে গত বছরের ১ ফেব্রুয়ারি।

ওই দিন মিয়ানমারের সেনাবাহিনী গণতান্ত্রিকভাবে নির্বাচিত সুচির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে। সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং জরুরি অবস্থা ঘোষণা করে সরকার প্রধান হন।

অং সান সু চি সহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) এর শীর্ষ নেতাদের সে সময় গ্রেফতার করা হয়। তারপর থেকে, ৭৬ বছর বয়সী সু চিকে গৃহবন্দী করা হয়েছে এবং ১১টি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তবে এ নেতা সব অভিযোগ অস্বীকার করেছেন।

মামলাগুলোর মধ্যে রয়েছে দুর্নীতি, রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘন এবং সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগ। দোষী সাব্যস্ত হলে সু চিকে ১০২ বছর পর্যন্ত জেল হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *