সাবেক সেনাপ্রধান আজিজের দুই ভাইয়ের পাসপোর্ট বাতিল

0

মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের দুই ভাই হারিস আহমেদ ও তোফায়েল আহমেদ জোসেফের পাসপোর্ট বাতিল করা হয়েছে। গত ২৫ সেপ্টেম্বর তাদের পাসপোর্ট বাতিল করে পাসপোর্ট বিভাগ। এর আগে জালিয়াতির অভিযোগে তাদের জাতীয় পরিচয়পত্র বাতিল করে নির্বাচন কমিশন।

পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, অধিদপ্তরের এক আদেশে দুই ভাইয়ের পাসপোর্ট বাতিল করা হয়েছে।

তিনি আরও বলেন, হারিস আহমেদ ও তোফায়েল আহমেদ জোসেফ তাদের প্রকৃত নাম হলেও তারা তথ্য গোপন করে যথাক্রমে মোহাম্মদ হাসান ও তানভীর আহমেদ তানজিলের নামে পাসপোর্ট নিয়েছেন। এই দুটি পাসপোর্ট ২০৩০ সাল পর্যন্ত মেয়াদ ছিল।

বাতিল আদেশে বলা হয়, মিথ্যা তথ্য গ্রহণের জন্য বাংলাদেশ পাসপোর্ট আদেশ ১৯৭৩-এর ৭(২)(বি) এর ক্ষমতাবলে পাসপোর্ট বাতিল করার কথা বলা হয়েছে।

মোহাম্মদ হাসানের নামে ইস্যু করা পাসপোর্টে জন্ম তারিখ দেওয়া হয়েছে ৬ জুন ১৯৬৬।২০ সেপ্টেম্বর, ২০২০-এ জারি করা এই পাসপোর্টটি ১৩ সেপ্টেম্বর, ২০৩০ পর্যন্ত মেয়াদ।

অন্যদিকে, তানভীর আহমেদ তানজিলের নামে ইস্যু করা পাসপোর্টে জন্ম তারিখ দেওয়া হয়েছে ২৩ আগস্ট ১৯৬৭। ৩ সেপ্টেম্বর, ২০২০-এ জারি করা এই পাসপোর্টটি  ১ সেপ্টেম্বর, ২০৩০ পর্যন্ত মেয়দ।

হারিস তার পাসপোর্টে তার বাবার নাম সোলায়মান সরকার এবং মায়ের নাম রাহেলা বেগম দিয়েছেন। স্থায়ী ঠিকানা বাড়ি নং ২৮ নুরজাহান রোড, ঢাকা।

অন্যদিকে পাসপোর্টে জোসেফের নাম পরিবর্তন, বাবার নাম সোলায়মান সরকার, কিন্তু মায়ের নাম ফাতেমা বেগম। আর ঠিকানা মিরপুর ডিওএইচএসের ২য় রোডের একটি বাড়ির একটি ফ্ল্যাট।

প্রকৃত অর্থে তাদের পিতার নাম আব্দুল ওয়াদুদ এবং মাতার নাম রেনুজা বেগম। রেনুজা বেগম তার নামে জোসেফের সাজা মওকুফের আবেদন করেন।

সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়, হারিছ আহমেদ ২০১৪ সালে মোহাম্মদ হাসানের নামে মিথ্যা তথ্য দিয়ে একটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেন। ২০১৯ সালে তিনি এনআইডিতে তার ছবি পরিবর্তন করেন। আর তোফায়েল আহমেদ জোসেফ দুটি এনআইডি নিয়েছেন। তার আসল নাম তানভীর ছাড়াও মিথ্যা তথ্য দিয়ে আহমেদ তানজিল নামে আরেকজনের এনআইডি নেন। তারা দুজনই দেশের বাইরে রয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমে খবর পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *