আন্দোলন গোছানো ছিল: ক্লিনটনকে ড. ইউনুস

0

বাংলাদেশের তরুণরা নতুন বাংলাদেশ গড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। শিক্ষার্থীদের সাম্প্রতিক তীব্র আন্দোলনের বিষয়ে তিনি বলেন, খুব পরিকল্পিতভাবে (বিশৃঙ্খলভাবে নয়) এই আন্দোলন করা হয়েছে। হঠাৎ করে কিছু হয়নি।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন ড. ইউনুস। মঙ্গলবার নিউইয়র্কে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সংগঠন ‘ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ’ আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেন তিনি। সেখানে এসব কথা বলেন অধ্যাপক  ড.ইউনূস। জ্যাকসন হাইটসে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস বিল ক্লিনটনের সাথে তার পরিচয় ও সম্পর্কের প্রথম দিন, যুক্তরাষ্ট্রে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার গল্প এবং বাংলাদেশের সাম্প্রতিক ছাত্র বিদ্রোহের কথা তুলে ধরেন।

এ অনুষ্ঠানের মঞ্চে ড. ইউনূস তার দীর্ঘদিনের বন্ধু সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলার সময় দুই সফরসঙ্গীর পরিচয় করিয়ে দেন। প্রধান উপদেষ্টা তার বিশেষ সহকারী মো. মাহফুজ আলমকে সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন এবং পরে সরকার পতনের আন্দোলনের স্থপতি হিসেবে উল্লেখ করা হয়।

কথা বলার একপর্যায়ে মাহফুজকে সামনে এগিয়ে দিয়ে ড. ইউনূস বলেন, গণঅভ্যুত্থানের মূল পরিকল্পনাকারী মাহফুজ। যদিও মাহফুজ সব সময় বলেন, তিনি একা নন, আরও অনেকে আছেন। যদিও তিনি অভ্যুত্থানের মূল পরিকল্পনাকারী হিসেবে পরিচিত।

ড.ইউনূস আরও বলেন, ‘এটি (ছাত্র আন্দোলন) খুব গোছানো ছিল। এমনকি মানুষ জানত না কে আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে। তারা যেভাবে কথা বলেছেন তা সারা বিশ্বের তরুণদের অনুপ্রাণিত জোগাবে।

অনুষ্ঠানের শুরুতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ক্লিনটন বাংলাদেশের তরুণ নাগরিকদের আহ্বানে সাড়া দিয়ে দায়িত্ব গ্রহণকারী নেতা হিসেবে অধ্যাপক ইউনূসকে পরিচয় করিয়ে দেন। এ সময় করতালিতে ফেটে পড়ে পুরো হল। দুই নেতা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *