সাবেক তিন  প্রধান বিচারপতিসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

0

ক্ষমতার অপব্যবহার ও আইন লঙ্ঘনের অভিযোগে তিন সাবেক প্রধান বিচারপতিসহ সাত সাবেক বিচারপতির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনেছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

অভিযোগের সঙ্গে সংশ্লিষ্ট বিচারপতিরা হলেন সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও সাবেক প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের সাবেক চার বিচারপতি। ইমান আলী, মির্জা হোসেন হায়দার, আবু বকর সিদ্দিকী ও মোঃ নুরুজ্জামান ননী।

বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ অভিযোগ করেন।

অভিযোগের বিষয়ে, আইনজীবী বলেন, ২০২০ সালে, আইনজীবী আদালত অবমাননার নামে কোনো শুনানির সুযোগ না দিয়ে আদালত অবমাননা আইন ১৯২৬ লঙ্ঘন করেছেন। ইউনুস আলী আকন্দকে শাস্তি দেন।

আইনজীবী ইউনুস আলী অভিযোগ করেছেন যে সুপ্রিম কোর্ট তাকে অনুশীলন থেকে স্থগিত করেছে এবং ২৭ সেপ্টেম্বর, ২০২০ তারিখে আদালত অবমাননার অভিযোগে তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে। তারপরে ১২ সেপ্টেম্বর, ২০২০-এ তাকে জরিমানা করা হয়েছিল এবং তিন মাসের জন্য অনুশীলন থেকে বরখাস্ত করা হয়েছিল।

আইনজীবী আরও বলেন, ‘কোর্ট অব কোর্ট অ্যাক্ট, ১৯২৬-এর ৭ ধারায় অভিযোগ প্রমাণিত হলে হাইকোর্ট সাজা দিতে পারে, কিন্তু আপিলের মাধ্যমে নয়। বার কাউন্সিল আইনের ৩২ ধারায় বলা হয়েছে যে ট্রাইব্যুনাল পেশাদার অসদাচরণের প্রমাণের ভিত্তিতে একজন আইনজীবীকে পেশা থেকে বরখাস্ত করতে পারে কিন্তু আপিলের ভিত্তিতে নয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *