শিরোপা জিতে ভারত কত কোটি টাকা আয় করল?

0

রোমাঞ্চকর ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। ২০০৭ সালে উদ্বোধনী সংস্করণের পর, ভারত দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। শিরোপা জেতার পর রোহিত শর্মার দলও মোটা অঙ্কের প্রাইজমানি ঘরে নিচ্ছে। রানার্স আপ দক্ষিণ আফ্রিকাও ভালো আয় করেছে।

২০টি দল নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টে ইতিমধ্যেই রেকর্ড পরিমাণ পুরস্কার ঘোষণা করেছে আইসিসি। এ বছর মোট প্রাইজমানি ছিল ১১.২৫ মিলিয়ন ডলার বা ১৩২ কোটি টাকা। এর মধ্যে চ্যাম্পিয়ন ভারত প্রাইজমানি হিসেবে পাচ্ছে ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৫ লাখ টাকার বেশি। আর রানার্স আপ প্রোটিয়ারা পাচ্ছে ১ কোটি ২৮ লাখ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ১৫ কোটি ২ লাখ টাকা।

সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল ইংল্যান্ড ও আফগানিস্তান প্রত্যেকেই পাচ্ছে ৭৮৭,৫০০ ডলার। এছাড়া সুপার এইটে উঠতে সক্ষম দলগুলোর জন্য প্রাইজমানি বরাদ্দ ছিল ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার, যা বাংলাদেশি টাকায় ৪ কোটি ৪৯ লাখ ২৬ হাজার টাকা বেশি।

অর্থাৎ বাংলাদেশ এই পরিমাণ অর্থ শুধু প্রাইজমানি হিসেবে পাচ্ছে। এ ছাড়া বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জেতার জন্য দলগুলো পাচ্ছে ৩১ হাজার ১৫৪ ডলার। সে অনুযায়ী তিন ম্যাচ জিতে বাংলাদেশ পায় ৯৩ হাজার ৪৬২ ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৬৫৩ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *