আজ থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

0

আজ রোববার থেকে শুরু হচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে বন্যার কারণে ৯ জুলাই থেকে শুরু হতে যাওয়া সিলেট বিভাগের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এই বিভাগের পরীক্ষার বিষয়ভিত্তিক তারিখ পরবর্তীতে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড ঘোষণা করবে। জাতীয় মনিটরিং অ্যান্ড আইনশৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, প্রশ্নফাঁস ও জালিয়াতিমুক্ত পরীক্ষা নিশ্চিত করতে আগামী ১১ আগস্ট পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ থাকবে।

বোর্ডগুলোর তথ্য অনুযায়ী, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং কারিগরি বোর্ড এবং মাদ্রাসা বোর্ডে এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ জন। লাখ ৫০ হাজার ৭৯০ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এবার ২ হাজার ৭২৫টি কেন্দ্র ও ৯ হাজার ৪৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

পূর্ব ঘোষিত নির্দেশনা অনুযায়ী, পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। এরপর কোনো কারণে কোনো প্রার্থীকে প্রবেশ করতে দেওয়া হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ রেজিস্ট্রারে লিখতে হবে এবং একই দিনে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নপত্রের সেট কোড এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। আর ভারপ্রাপ্ত কর্মকর্তা এমন মোবাইল ফোন ব্যবহার করবেন যা ছবি তুলতে পারবে না।

পরীক্ষার্থীরা সাধারণ বৈজ্ঞানিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *