যুক্তরাষ্ট্র সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়

0

যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন দেখার আশা পুনর্ব্যক্ত করেছে। বাংলাদেশ সফররত মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী সচিব আফরিন আখতার সোমবার (১৬ অক্টোবর) ঢাকায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে এ প্রত্যাশা ব্যক্ত করেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং সফররত মার্কিন উপ-সহকারী সচিবের মধ্যে বৈঠকের ছবি আজ বিকেলে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস তাদের ফেসবুক পেজে প্রকাশ করেছে। ছবির পাশাপাশি মার্কিন দূতাবাস লিখেছে, ‘বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়।

‘পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মাসুদ আলমের সঙ্গে বৈঠকের প্রসঙ্গে মার্কিন দূতাবাস লিখেছে, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের শক্তিশালী ও বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশের জনগণ যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে ভোট দিতে পারে তা নিশ্চিত করার জন্য সরকারের প্রচেষ্টা, রোহিঙ্গাদের সঙ্গে সহযোগিতা, একটি স্বাধীন ও নির্দলীয় নির্বাচনী জরিপ দলের সাম্প্রতিক সফর, মধ্যপ্রাচ্য পরিস্থিতি, দীর্ঘস্থায়ী পরিস্থিতি। বাংলাদেশ-মার্কিন উন্নয়ন অংশীদারিত্ব, বাণিজ্য ও যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ বিনিয়োগ।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, আফরিন আখতার মার্কিন পররাষ্ট্র দফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। সর্বশেষ গত মে মাসে তিনি ঢাকা সফর করেন।

তিনি বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা এবং মালদ্বীপের সাথে মার্কিন সম্পর্ক তত্ত্বাবধান করেন। এছাড়াও, তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিরাপত্তা ও আন্তর্জাতিক বিষয়ক অফিসেও কাজ করেন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে নিয়মিত যোগাযোগের অংশ হিসেবে আফরিন আক্তার ঢাকায় এসেছেন। বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতির বাস্তবায়ন দেখতে চায় যুক্তরাষ্ট্র।

এটি করা না হলে সম্ভাব্য ঝুঁকির কথা বাংলাদেশকে জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে সমর্থন দিতে ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর আওতায় বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারী ব্যক্তিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারে যুক্তরাষ্ট্র। গত মাসে এ নীতি বাস্তবায়ন শুরুর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মঙ্গলবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে যাবেন আফরিন আক্তার।

সেখানে তিনি সরেজমিনে রোহিঙ্গা পরিস্থিতি দেখবেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গত সপ্তাহে আইওআরএ সম্মেলনের সময় শ্রীলঙ্কা সফরকালে আফরিন আখতারের সঙ্গে দেখা করেন। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, নির্বাচন ও মানবাধিকারসহ বেশ কিছু বিষয়ে আফরিন আখতারের সঙ্গে ‘খুব ভালো ও ইতিবাচক’ আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আসন্ন জাতীয় নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে আফরিন আখতারকে অবহিত করে বলেন, বাংলাদেশ সরকারও অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *