‘ইউরোপ ফিলিস্তিনপন্থী সমাবেশ নিষিদ্ধ করে মত প্রকাশের স্বাধীনতাকে দমন করছে’

0

ইউরোপের বিভিন্ন দেশে ফিলিস্তিনিদের পক্ষে সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা জনগণের মত প্রকাশের স্বাধীনতার ওপর চরম হস্তক্ষেপ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাসান মাহমুদ।

আজ শুক্রবার কমলাপুরের শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শেখ রাসেল জাতীয় শিশু ও যুব পরিষদ আয়োজিত অনূর্ধ্ব-১৬ ফুটবল প্রতিযোগিতা ও কনসার্ট ফর পিস অ্যান্ড জাস্টিসের ফাইনালে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সন্ধ্যা

সম্প্রচারমন্ত্রী বলেন, আমি বিস্মিত হয়ে বিভিন্ন গণমাধ্যমে দেখেছি, ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে ফিলিস্তিনিদের পক্ষে কোনো ধরনের জমায়েত, মিছিল বা কথা বলা নিষিদ্ধ করা হয়েছে।

যারা মতপ্রকাশের স্বাধীনতার কথা বলেন, তাদের প্রশ্নে তথ্যমন্ত্রী হাসান বলেন, যেহেতু তাদের মতপ্রকাশের স্বাধীনতা এভাবে দমন করা হচ্ছে, তাদের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে কথা বলার নৈতিক অধিকার আছে কি?

তিনি বলেন, যে কেউ যেকোনো কিছুর বিরুদ্ধে কথা বলতে পারে, সেটাই মত প্রকাশের স্বাধীনতা। কিন্তু তারা ফিলিস্তিনিদের পক্ষে কথা বলার অধিকার বন্ধ করে মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করেছে।

হামাস-ইসরায়েল যুদ্ধ প্রসঙ্গে হাসান মাহমুদ বলেন, বাংলাদেশ সব সময় যুদ্ধ ও হত্যার বিরুদ্ধে, তা ইসরায়েলে হোক বা ফিলিস্তিনে। কিন্তু হামাসের হামলার পর, ইসরায়েল সাধারণ ফিলিস্তিনিদের জিম্মি করে, সমগ্র গাজা উপত্যকায় ১.১ মিলিয়ন মানুষের,

খাদ্য, পানি, জ্বালানি সব সরবরাহ বন্ধ রয়েছে। এটি একটি যুদ্ধাপরাধ। তারা মানবতাবিরোধী অপরাধ করছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াশী উদ্দিনের সভাপতিত্বে ও সংগঠনের সম্পাদক ফরিদ উদ্দিন আহমদ রতনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন কাজী রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মহাসচিব কে এম শহীদ উল্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *