সব শহরে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া

0

শিক্ষার্থীদের ক্রমাগত চলাচলের পরিপ্রেক্ষিতে ঢাকার পর চট্টগ্রামসহ সব শহরে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া ঘোষণা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। অর্ধেক ভাড়ার এই সিদ্ধান্ত কার্যকর হবে ১১ ডিসেম্বর থেকে।

রোববার চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সমিতির কেন্দ্রীয় মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ এ ঘোষণা দেন।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি ছুটি ও ছুটির দিন ছাড়া এ নিয়ম চলবে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই সুবিধা পাবেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অবশ্যই ইউনিফর্ম এবং পরিচয়পত্র দেখাতে হবে।

এনায়েত উল্লাহ বলেন, যেসব শহরে সিটি সার্ভিস রয়েছে সেখানে এটি কার্যকর হবে। উপজেলা বা দূরপাল্লার রুটের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না।

সরকার বাস ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীরা আগের মতোই অর্ধেক ভাড়া নিয়ে আন্দোলন করছে। প্রতিদিনই তারা সড়কে বিক্ষোভ করছে। গত ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের এক ছাত্র এবং ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাসচাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হন।

ঢাকা পরিবহন মালিক সমিতি মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। কিন্তু বিকেলে আন্দোলনরত একদল শিক্ষার্থী তা নাকচ করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তাদের দাবির পরিপ্রেক্ষিতে সব শহরেই শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি কফিল উদ্দিন আহমেদ, পরিবহন নেতা বেলায়েত হোসেন, মৃণাল চৌধুরী, মোঃমুছা প্রমূখ উপস্হিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *