ধর্ষণ-নির্যাতন বেড়েছে, বিচারের অভাব।আজ নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের দিবস

0

সরকার হিসেবে দেশে নারী ধর্ষণ ও সহিংসতা বেড়েছে। পারিবারিক সহিংসতার শিকার নারীর সংখ্যা বেড়েছে। ধর্ষণ-পরবর্তী খুনের সংখ্যাও বেড়েছে। নির্যাতনের সংখ্যার পাশাপাশি বেড়েছে ভয়াবহতা। একটি ঘটনা আগের ঘটনাকে অভিভূত করছে। পরিবার থেকে শুরু করে রাস্তাঘাট, অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান সব পর্যায়েই নারী নির্যাতনের শিকার হচ্ছে। তবে ঘটনার তুলনায় মামলার সংখ্যা কম। মামলার সংখ্যার তুলনায় বিচারের সংখ্যা অনেক কম। ৯৭ শতাংশ মামলায় আসামিরা পার পেয়ে যায়।

বাংলাদেশ মহিলা পরিষদের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত সহিংসতার শিকার হয়েছেন ১ হাজার ৫৯৫ জন নারী। গত আট মাসে ধর্ষণের শিকার হয়েছেন এক হাজার ৫৬ জন। ৩৬ জন নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ১৩৮ জন নারীকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। এছাড়া ৯৯ জন নারী যৌন নির্যাতনের শিকার হয়েছেন।

মন্ত্রণালয় ও অধিদফতরের কার্যক্রমের বার্ষিক প্রতিবেদনে গত অর্থবছরের তুলনায় ২০২০-২১ সালের ৩০ জুন পর্যন্ত দেশে নারী ধর্ষণ ও সহিংসতার হার বেড়েছে বলেও উল্লেখ করা হয়েছে। বিগত অর্থবছরের তুলনায় এ অর্থবছরে এ সংক্রান্ত আরও মামলা হয়েছে।

গত ২২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। পরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত বছর ধর্ষণের ঘটনা ছিল পাঁচ হাজার ৭৪২টি, এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ২২২টি। গত বছর ছিল ১২ হাজার ৬০টি। নারীর প্রতি সহিংসতার মামলা, এবার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪,০৫৬। গত বছরের তুলনায় এ বছর ধর্ষণের ঘটনা বেড়েছে ১,৩৬০টি; নারীর প্রতি সহিংসতা বেড়েছে ১,০৯৬।

চলতি অর্থবছরে দেশে মোট পাঁচ লাখ ৭৯ হাজার ৩৭২টি মামলা হয়েছে। এর মধ্যে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা প্রায় ৪ শতাংশ, ২১,০৬৯।

১৩টি সংবাদপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রথম তিন মাসে ধর্ষণের ঘটনা ঘটেছে ১১৩টি, মামলা হয়েছে ১১৩টি এবং জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৬০টি ধর্ষণের ঘটনা ঘটেছে ৯৪টি। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ১৭টি ধর্ষণ ও অন্যান্য সহিংসতার ঘটনা ঘটেছে এবং জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৪৪টি ঘটনা ঘটেছে। এছাড়া হত্যা, আত্মহত্যা, এসিড, অপহরণ, গৃহকর্মী নির্যাতন, সালিশ, সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্যাতনসহ সহিংসতার ৯৭৫টি মামলায় ৫৬২টি মামলা হয়েছে।

কয়েক বছর ধরে, অ্যাসিড আক্রমণ তুলনামূলকভাবে কম হয়েছে। কিন্তু করোনা মহামারিতে আবারও বেড়েছে এসিড সন্ত্রাস। শারীরিক নির্যাতনের পাশাপাশি গত বছর ২১ জন নারী অ্যাসিড হামলার শিকার হয়েছেন। চলতি বছরের প্রথম ১০ মাসে জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১৮ জন নারী অ্যাসিড হামলার শিকার হয়েছেন।

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি ‘মৃত্যুদণ্ড’। এরপরও ধর্ষণের ঘটনা কমছে না। বিপরীতে, ধর্ষণ-পরবর্তী খুনের সংখ্যা বাড়ছে। এর পেছনে বেশ কিছু কারণ চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। তারাই প্রথম বলে যে আইনে ঘাটতি আছে। তাদের মতে, ধর্ষণের শিকার একজন বিচার চাইলে প্রথমে তাকে সন্দেহ বা অবিশ্বাস করা হয়। তার মামলাটি থানায় নিতে চান না। এ ছাড়া সাক্ষ্য আইনের কারণে নির্যাতিত নারীদের বেশি ভোগান্তিতে পড়তে হয়। তারা বিচার প্রক্রিয়ায় বিলম্বের কথাও উল্লেখ করেছেন।

বিশেষজ্ঞদের মতে, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ আইন ২০০০ সালে প্রণীত হয়। এ আইনের বিধিমালা করা হয়নি। নিয়মের অনুপস্থিতিতে, ধর্ষণ বা নারী নির্যাতনের মামলা প্রতিটি বিচারক পৃথকভাবে বিচার করেন।

মহিলা আইনজীবী সমিতির সভাপতি সালমা আলী বলেন, আইনে ধর্ষণকে সংজ্ঞায়িত করা হয়েছে “যদি কোনো পুরুষ বিবাহ ছাড়াই, নারীর সম্মতি ছাড়াই কোনো নারীর সঙ্গে যৌন সঙ্গম করে এবং যদি তা ভয় দেখানো বা প্রতারণার মাধ্যমে করা হয়।” ধর্ষণের এই সংজ্ঞা আইনে আরও বিস্তৃত করা দরকার। এ কারণে অনেক মামলার সুষ্ঠু বিচার হয় না।

তিনি আরও বলেন, একজন নারী যখন ধর্ষণ বা যৌন হয়রানির অভিযোগ করেন, তখন মামলা থেকে তদন্ত ও বিচার সবকিছুতেই তাকে অবিশ্বাস করা হয়।

ইউএন উইমেনের মতে, করোনা মহামারীর ইতিহাসে অন্য যেকোনো সময়ের চেয়ে পাঁচ গুণ বেশি নারী হেল্পলাইনে কল করেছেন। গত বছরের মার্চে বাংলাদেশে মহামারী শুরু হওয়ার পর থেকে ধর্ষণ ও সহিংসতার ঘটনা বেড়ে যাওয়ার খবর পাওয়া গেলেও এর কোনো পরিসংখ্যান নেই।

আইনজীবী সুরাইয়া পারভীন বলেন, নারীর প্রতি সহিংসতার ঘটনা এবং বিচার প্রক্রিয়ায় বিলম্ব; ধনী, শক্তিশালী এবং সামাজিকভাবে দুর্বল ব্যক্তিরা, বিশেষ করে নির্যাতিত শিশু বা তাদের পরিবার, বিচার চাইতে ভয় পায় বা লজ্জিত হয়। সমাজে ঘটনা গ্রহণের প্রবণতা বাড়ছে। এসব নির্যাতনের ঘটনা সব শ্রেণি-পেশার মানুষের সহাবস্থানের উপাদানগুলোকে নষ্ট করে সমাজের ভারসাম্য বিনষ্ট করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *