সমুদ্রপথে পণ্য পরিবহনের বিষয়ে বিমসটেকের খসড়া চূড়ান্ত

0

বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে সমুদ্রপথে পণ্য পরিবহনের জন্য চুক্তির খসড়া চূড়ান্ত করেছে। বুধবার কার্যত সদস্য দেশগুলোর পররাষ্ট্র সচিব পর্যায়ের সিনিয়র কর্মকর্তাদের বৈঠকে এসওএম-এ খসড়া চুক্তি চূড়ান্ত করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং নেপাল নিয়ে গঠিত। ১৯৯৭ সালে অর্থনৈতিক সহযোগিতার কথা মাথায় রেখে এই জোট গঠিত হয়।

বুধবার থাইল্যান্ড থেকে কার্যত ২৩ তম এসওএম সভা অনুষ্ঠিত হয়েছিল। বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মাসুদ বিন মোমেন বৈঠকে বাংলাদেশের বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়ন সম্পর্কে অবহিত করেন। তিনি বিমসটেক প্রক্রিয়ার প্রতি বাংলাদেশের দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন। পররাষ্ট্র সচিব এই জোটের মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর ও বাস্তবায়নে সদস্য দেশগুলোকে জোরালোভাবে কাজ করার আহ্বান জানান।

বৈঠকে পঞ্চম শীর্ষ সম্মেলন এবং ২২তম এসওএম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন ও আপডেট করার বিষয়ে আলোচনা হয়। এ সময় সমুদ্রপথে পণ্য পরিবহনের জন্য চুক্তির খসড়া চূড়ান্ত করা হয়। মন্ত্রী পর্যায়ের বৈঠকে এটি অনুমোদনের আশা করছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিমসটেক সচিবালয়ের জন্য কিছু প্রশাসনিক ও আর্থিক বিষয় বৃহস্পতিবার মন্ত্রী পর্যায়ের বৈঠকে অনুমোদন করা হবে, যা এসওএম-এ আলোচনা করা হয়েছিল। বৈঠকে ব্যাংকক ভিশন ২০৩০ চূড়ান্ত করা হয়েছে, যা মন্ত্রী পর্যায়ের বৈঠকে অনুমোদন করা হবে। এ ছাড়া বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়ন খাতের অধীনে সুনীল অর্থনীতির সাব-সেক্টর বিবেচনার অনুমোদন দিয়েছে এসওএম। ১৯তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠক কার্যত বৃহস্পতিবার ব্যাংকক থেকে অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *