বিএনপির কর্মসূচি।পদযাত্রায় নেতাকর্মীর ঢল বিভিন্ন স্থানে বাধা,হামলা

0

শনিবার সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে ঢাকাসহ দেশের ১৩টি শহরের প্রতিটি থানায় ভিড় জমায় বিএনপির নেতাকর্মীরা। তবে বিভিন্ন স্থানে বাধা ও হামলার ঘটনা ঘটেছে। ঢাকার চারটি স্থানে হামলায় ৫২ নেতাকর্মী আহত হয়েছেন। কেন্দ্রীয় যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরবসহ পাঁচ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। এদিন ৫৩টি সমমনা রাজনৈতিক দল ও সংগঠনও এ কর্মসূচি পালন করে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে রাজধানীর ৫০টি থানায় একযোগে পদযাত্রা অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন দলের কেন্দ্রীয় নেতারা। দুপুরের পর থেকে মহানগরীর বিভিন্ন ইউনিট, ওয়ার্ড ও থানা থেকে নেতাকর্মীরা নির্দিষ্ট স্থানে জড়ো হতে থাকেন। দলীয় অঙ্গসংগঠনের নেতাকর্মীরাও পৃথক মিছিলে মিছিলে জড়ো হন। এ সময় তারা ১০ দফা দাবিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানোর দাবি সম্বলিত ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহন করেন। সরকারবিরোধী নানা স্লোগানে মিছিলের নগরীতে পরিণত হয় পুরো ঢাকা।

বিকেলে উত্তরা পূর্ব থানার আউয়াল এভিনিউ সড়কে সংক্ষিপ্ত সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দশম ও একাদশ জাতীয় সংসদের মতো তামাশার নির্বাচন জনগণ হতে দেবে না। আওয়ামী লীগ ভেবেছিল ক্ষমতায় এলে তারা আবারও জনগণকে শোষণ করবে এবং তাদের সম্পদ লুট করবে। কিন্তু এবার মানুষ রাস্তায় নেমেছে। আন্দোলনের পর আন্দোলন। শান্তিপূর্ণভাবে আন্দোলন এগিয়ে নেব। এবার নির্বাচনকে তামাশা হতে দেব না।

এ সময় ১০ দফা দাবি পূরণ এবং নিত্যপণ্য ও বিদ্যুতের দাম কমানোর দাবিতে আগামী ১১ মার্চ ঢাকাসহ মহানগর ও জেলায় মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেন বিএনপি মহাসচিব। মামলায় খালাস পাওয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে ভারত থেকে ফিরিয়ে আনার দাবি জানান তিনি।

রাজধানীর বিভিন্ন স্থানে বিএনপির হাজার হাজার নেতাকর্মী মিছিল বের করায়  তীব্র যানজটে পড়েছে রাজধানীর মানুষ। অনেক যাত্রী গাড়ি ছেড়ে গন্তব্যের দিকে হেঁটে যাচ্ছেন।

হামলা-গ্রেফতার: উত্তরার তুরাগ থানায় কর্মসূচি চলাকালে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে বিএনপির নেতা-কর্মীদের ওপর হামলার অভিযোগ করেছে দলটি। নেতাকর্মীরা জানান, মিছিলের আগে বক্তব্য দেওয়ার সময় বিএনপির কেন্দ্রীয় মিডিয়া সেলের আহ্বায়ক জহিরউদ্দিন স্বপনের ওপর হামলা চালায় আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ধাওয়া দিলে তারা পালিয়ে যায়। মিছিলের শেষ মুহূর্তে আবারও স্বপনের গাড়িতে হামলা চালায় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এ সময় ধাওয়া পাল্টা ধাওয়ায় কেন্দ্রীয় যুব নেতা আসাদুজ্জামান পলাশসহ বিএনপির প্রায় ১১ নেতাকর্মী আহত হন। মহানগর বিএনপি নেতা মোস্তফা জামানের গাড়ি ও বাড়িতেও হামলা চালায় ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। ঢাকার কামরাঙ্গীরচরে সাবেক সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফি পাপিয়ার গাড়ি ভাঙচুর করেছে বিএনপির নেতাকর্মীরা। হামলায় পাপিয়া ছাড়াও ৩০ জনের বেশি নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেছে দলটি।

তেজগাঁও থানা বিএনপি আয়োজিত মিছিলে ওই এলাকার রেলগেট থেকে কেন্দ্রীয় যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরবকে আটক করেছে পুলিশ। তেজগাঁও শিল্পাঞ্চল থানার ওসি মাজহারুল ইসলাম জানান, নীরবের বিরুদ্ধে সাতটি মামলায় ওয়ারেন্ট রয়েছে।

মিছিলে বাধা, হামলা, গ্রেফতার ও ভাঙচুরের নিন্দা জানিয়ে মির্জা ফখরুল গতকাল এক বিবৃতিতে বলেন, তাদের বর্বর দমন-পীড়ন ও জনগণের গণতান্ত্রিক অধিকারের প্রতি অবজ্ঞার কারণে গোটা দেশ এখন কারাগারে পরিণত হয়েছে।

অন্যান্য জোট, দল ও সংগঠন: সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে গণতন্ত্র মঞ্চ, বিজয়নগর জলের ট্যাঙ্ক থেকে ১২-দলীয় জোট, বিজয়নগরের আল-রাজি কমপ্লেক্স থেকে জাতীয়তাবাদী আসাম জোট এবং পুরান থেকে আসাম পেশাদার গণতান্ত্রিক জোট পৃথক মিছিল বের করে। পল্টন মোড়। বিকেলে রাজধানীর পান্থপথ, বাড্ডা ও যাত্রাবাড়ী থেকে পৃথক তিনটি পদযাত্রা বের করে এলডিপি।

৭ মার্চ বিএনপির সমাবেশ : আগামী মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে দলটি। গতকাল সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে চিঠি দেয় দলটি।

চট্টগ্রামে বিপুল সংখ্যক নেতাকর্মীর অংশগ্রহণ : বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই চট্টগ্রামে বিএনপির পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। পদযাত্রার অধিকাংশ কর্মসূচি নগরীর গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম সড়কে অনুষ্ঠিত হয়। ফলে গতকাল বিকেলে এ কর্মসূচি চলাকালে বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। অনেক সড়কে বিএনপি নেতাকর্মীদের পেছনে পেছনে দীর্ঘ দূরত্ব পর্যন্ত যানবাহন হেঁটে যেতে হয়। যাত্রীদের চরম ভোগান্তি ও ভোগান্তি পোহাতে হয়।

মিছিলে বিএনপির বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *