নাসিক নির্বাচন।ঘুঘু ও ফাঁদ দুটোই দেখছেন তৈমুর

0

তৈমুর আলম খন্দকারের দিকে ইঙ্গিত করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক গত রোববার বলেন, ঘুঘু দেখেছেন, ঘুঘুর ফাঁদ দেখেন নাই। টের পাবেন পরবর্তী ২৪ঘন্টার মধ্যে। সত্যি সত্যি  ২৪ ঘণ্টা পর তৈমুর আলমকে আর সময় গুনতে হয়নি। সেও ঘুঘুর  সাথে ফাঁদ দেখতে লাগল। সোমবার সন্ধ্যায় সিদ্ধিরগঞ্জ জেলা নির্বাচন কমিটির প্রধান সমন্বয়ক ও জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক মনিরুল ইসলাম রবিকে গ্রেপ্তার করা হয়। পুরনো মামলায় তিনি এখন কারাবন্দি। নির্বাচন এলেই আগের মামলায় প্রতিপক্ষকে গ্রেফতার ও আহত করার পুরনো ফর্মুলা নারায়ণগঞ্জেও প্রয়োগ করা হচ্ছে। এতে বিস্মিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) এলাকার মানুষ।

শুধু রবি নয়; বিএনপি ও অঙ্গসংগঠনের আরও নেতাকর্মীকে ধরতে নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে পুলিশ। সোমবার গভীর রাত পর্যন্ত বাড়ি বাড়ি অভিযান চলে। ফলে অনেক নেতাকর্মী এখন গৃহহীন। শুধু বিএনপির নেতাকর্মীরা! এর আগে রোববার রাতে আইভী বিরোধী ছাত্রলীগ নেতাদের বাড়িতে গিয়ে পুলিশের হুমকির মুখে পড়েন।

যখন তখন পুলিশ আসতে পারে’: ‘আজ বাড়ি যামু না। গত সোমবার রাত সোয়া ১১টার দিকে তৈমুর আলমের বাড়ির গেটে পা রাখার সঙ্গে সঙ্গেই এই বক্তব্য আমার কানে আসে। এভাবেই মোবাইল ফোনে বাড়ি ফিরতে না পারার কারণ ব্যাখ্যা করছিলেন এক নেতা। তবে তৈমুর উঠান পেরিয়ে বারান্দায় যেতেই কয়েকজন নেতাকর্মীর সঙ্গে দেখা করেন তিনি। মহানগর যুবদলের সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আক্তার হোসেন অপু জানান, গ্রেফতার আতঙ্কে তিনি মেয়র প্রার্থীর বাড়িতে আশ্রয় নিয়েছেন। রাতটা আড্ডায় কাটিয়ে সকালে বন্ধুর বাসায় ঘুমাতে যান। তিনি বলেন, রবি ভাইয়ের গ্রেফতারের খবরে বিএনপির নেতাকর্মীরা গৃহহীন।

সোমবার সন্ধ্যায় রবিকে গ্রেপ্তারের পর সর্বত্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। ১৬ জানুয়ারি অনুষ্ঠেয় নাসিক নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর বিরুদ্ধে লড়াই করে দলের সব পদ হারিয়েছেন তৈমুর আলম খন্দকার। তাকে নারায়ণগঞ্জ বিএনপির আহ্বায়ক পদ থেকে সরিয়ে মনিরুল ইসলাম রবিকে দায়িত্ব দেওয়া হয়েছে। . দলের হারানো নেতা তৈমুরের হাতি মার্কার সমর্থনে প্রথম দিন থেকেই মাঠে নেমেছেন রবি জোরেশোর। তাকে সিদ্ধিরগঞ্জ এলাকার প্রধান নির্বাচন সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়।

সোমবার যুবদল নেতা আক্তার হোসেন অপু ও তার সহযোগীদের সঙ্গে আলাপকালে তৈমুর তখনও নির্বাচনী প্রচারণায় ছিলেন। অপু বলেন, ‘রবি ভাইকে গ্রেপ্তারের পর পরিস্থিতি কিছুটা বদলেছে। আমরা ভীত। পুলিশের হাত থেকে বাঁচতে তৃতীয় তলা থেকে লাফ দিয়ে পা ভেঙ্গেছেন মহানগর যুবদলের সদ্য বিলুপ্ত কমিটির ১নং সদস্য মাহজারুল ইসলাম জোসেফ। পুলিশ মহানগর যুবদলের সাবেক সহ-সভাপতি রানা মুজিবসহ নগরীর কয়েকজন নেতাকর্মীর বাসায় যায়। যুবদল নেতার দাবি, জোসেফ ও মুজিবের বিরুদ্ধে কোনো মামলা নেই।

তৈমুরের একান্ত সচিব খন্দকার তুহিন পারভেজ আলাল জানান, বন্দর যুবদলের সাংগঠনিক সম্পাদক ফিরোজ আহমেদ, ২৬ নম্বর ওয়ার্ডের বিএনপির সিনিয়র সহ-সভাপতি মতিউর রহমান, একই ওয়ার্ডের যুবদল নেতা মনির হোসেনসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে তিনি জানতে পেরেছেন।  মহানগর শ্রমিক দলের সভাপতি আসলাম হোসেন সোমবার রাতে অনেকের বাড়িতে পুলিশ হানা দিয়েছে। সোমবার গভীর রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত মহানগর শ্রমিক দলের সভাপতি আসলাম হোসেনের বাড়িতে তল্লাশি চালায় পুলিশ।

পুলিশের অভিযানের সমালোচনা: ভোটের মাত্র চার দিন আগে তৈমুর সমর্থকদের বাড়িতে পুলিশের অভিযানের সমালোচনা করছেন নগরীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। আইভীর মতো জনপ্রিয় মেয়র প্রার্থী যখন ক্ষমতাসীন দলের প্রতিদ্বন্দ্বী; এরপর প্রতিপক্ষকে হারানোর পুরনো প্রথা দেখে হতাশ এখানকার ভোটাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *