ট্রাম্পকে হত্যার পরিকল্পনা হয় অনেক আগেই

0

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প দুই মাসের ব্যবধানে দুইবার হত্যাচেষ্টার শিকার হয়েছেন। প্রথম গুপ্তহত্যার চেষ্টা হয়েছিল জুলাইয়ের মাঝামাঝি পেনসিলভানিয়া কনভেনশনে। এরপর সেপ্টেম্বরের শুরুতে ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে একটি গলফ ক্লাবে হত্যার চেষ্টা হয়। তবে অনেক আগেই এই হত্যার পরিকল্পনা করা হয়েছিল বলে জানা গেছে।

ট্রাম্প হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে রায়ান ওয়েসলি রুথ নামে ৫৮ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। কয়েক মাস আগে, রুথ একটি নোট লিখেছিলেন যে তিনি ট্রাম্পকে হত্যা করতে চেয়েছেন।

সোমবার যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে আইনজীবীদের দায়ের করা নথিতে এ তথ্য জানা গেছে। চিঠিতে, সন্দেহভাজন বন্দুকধারী রুথ ট্রাম্পের উপর হামলার পরিকল্পনা করার কথা স্বীকার করেছেন ।

ট্রাম্প ১৫ সেপ্টেম্বর পাম বিচে নিজের কোর্সে গল্ফ খেলছিলেন। কয়েকশ গজ দূরে, হামলাকারীরা অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম নিয়ে ঝোপের মধ্যে লুকিয়ে ছিল। তবে গোয়েন্দা বাহিনীর সদস্যরা তাকে দেখে গুলি ছুড়লে সে পালিয়ে যায়।

পরে পার্শ্ববর্তী এলাকা থেকে হামলাকারী রুথকে আটক করা হয়। পরে এক বন্ধুর বাড়িতে নোটটি খুঁজে পান তদন্তকারীরা। নোটে লেখা ছিল, ‘কাজ শেষ করার দায়িত্ব এখন আপনার। যে এটি সম্পূর্ণ করতে পারবে তাকে ১ লাখ ৫০ হাজার ডলার পুরস্কার দেব।

ওই চিঠিতে রুথ আরও লিখেছেন, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন।

ট্রাম্পকে হত্যার চেষ্টার কয়েক মাস আগে নোটটি বাড়িতে রেখে দেওয়া হয়েছিল। এ থেকে ধারণা করা হচ্ছে, ট্রাম্পকে হত্যার পরিকল্পনা অনেক আগেই করা হয়েছিল।

গ্রেপ্তার রায়ান ওয়েসলি রুথের বিরুদ্ধে দুটি আগ্নেয়াস্ত্র সংক্রান্ত অভিযোগ রয়েছে। বলা হচ্ছে, এর মধ্যে একটিতে তার সর্বোচ্চ ১৫ বছরের সাজা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *