দেশে ফিরলেন আমিরাতে ক্ষমাপাওয়া ১৩ বাংলাদেশি

0

সংযুক্ত আরব আমিরাতে ক্ষমাপ্রাপ্ত ৫৭ বাংলাদেশির মধ্যে ১৩ জন দেশে ফিরেছেন।

গতকাল শনিবার রাত ১০টায় তারা দেশে পৌঁছান।

শাহজালাল বিমানবন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ১২ জন এবং ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একজন অবতরণ করেছেন। তাদের স্বাগত জানান বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সরজিস আলম ও হাসনাত আবদুল্লাহ।

এর আগে, প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছিল যে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান কর্তৃক সাধারণ ক্ষমা মঞ্জুর করা ১৪ বাংলাদেশী অভিবাসীদের প্রথম দল শনিবার সন্ধ্যায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে এবং রাত ১০টায় চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে ।

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাতে কোটা সংস্কার আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ করায় ৫৭ বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। এদের মধ্যে তিনজনের যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর এবং বাকি একজনকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

উল্লেখ্য, পরবর্তীতে ২৮শে আগস্ট অন্তর্বর্তী সরকারের প্রধান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান অভিনন্দন জানান। ফোনে কারাবন্দি বাংলাদেশীদের মুক্তির অনুরোধ জানান ড. ইউনুস।

তার আবেদনের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর সকালে কারাগারে বন্দি ওই ৫৭ বাংলাদেশির সাজা মওকুফ করে সাধারণ ক্ষমা ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *