পরিসংখ্যানে ভারত-দক্ষিণ আফ্রিকা

0

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ভারত ও দক্ষিণ আফ্রিকা। বার্বাডোসে আজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। ২০ ওভারের বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনাল খেলতে যাচ্ছে দুই অপরাজিত দল।

১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠল ভারত। উপমহাদেশের দলটি এর আগে দুবার ফাইনাল খেলেছে এবং একবার চ্যাম্পিয়ন হয়েছে।

এই প্রথম দক্ষিণ আফ্রিকা ফাইনালের টিকিট পেল। নক আউট পর্বে টানা ৭ ম্যাচ হেরে আইসিসি টুর্নামেন্ট জিতেছে প্রোটিয়ারা। এই টুর্নামেন্টে ৮টি ম্যাচই জিতেছে দক্ষিণ আফ্রিকা। ৮টি ম্যাচের মধ্যে ৭টিতেই জিতেছে ভারত। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২৬ বার মুখোমুখি হয়েছে দুই দল। ভারত জিতেছে ১৪ ম্যাচে। দক্ষিণ আফ্রিকার জন্য ১১টি জয়। একটি ম্যাচে ফল হয়নি।

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫টি ম্যাচে জয় পেয়েছে ভারত। প্রোটিয়াদের মাটিতে তাদের জয় ৬টি। নিরপেক্ষ ভেন্যুতে তাদের রয়েছে ৩টি জয়।

ভারতের মাটিতে ৬টি ম্যাচ জিতেছে দক্ষিণ আফ্রিকা। নিজেদের মাঠে ৩টি জয় রয়েছে তাদের। নিরপেক্ষ ভেন্যুতে তাদের ২টি জয়।

বার্বাডোজের এই মাঠে এই প্রথম মুখোমুখি হচ্ছে দুই দল। এই মাঠে প্রথমে ব্যাট করা দল ৩২টি ম্যাচের মধ্যে ১৯টি জিতেছে। পরে ব্যাট করা দলের জন্য ১১ জয়।

বার্বাডোসে ভারত ৩টি ম্যাচ খেলে ২ বার হেরেছে। এই ভেন্যুতে ভারতের সর্বোচ্চ স্কোর হল ১৮১। সর্বনিম্ন সংগ্রহ হল ১৩৫।

ফাইনাল ভেন্যুতে দক্ষিণ আফ্রিকা ৩ ম্যাচের মধ্যে জিতেছে ২টিতে। তাদের হার এক। এই মাঠে তাদের সর্বোচ্চ রান ১৭০, সর্বনিম্ন ১২৯।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ছয়বার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে ভারত জিতেছে ৪টিতে। দক্ষিণ আফ্রিকার ২ জয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *