যে সমীকরণে বাংলাদেশের জন্য সুপার এইট নিশ্চিত হবে

0

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ১ রানে হেরে ইতিহাস গড়তে পারেনি দলটি। এতে টুর্নামেন্ট থেকে নেপালের বিদায় নিশ্চিত হয়ে যায়। যেখানে বাংলাদেশের বিপক্ষে পরের ম্যাচে জিতলেও ৩ পয়েন্ট থাকবে তাদের। ৪ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই দ্বিতীয় স্থানে রয়েছে টাইগাররা।

গ্রুপ ডি থেকে বাদ পড়েছে নেপাল ও শ্রীলঙ্কা। ইতিমধ্যেই সুপার এইটে জায়গা করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। এবার সুপার এইটে ‘ডি-টু’ স্পটের জন্য লড়ছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। পরের ১৭ তারিখ সকালে ঠিক করবে কে যাবে শেষ আটে।

বাংলাদেশের সুপার এইটে যাওয়ার সমীকরণ সহজ। নেপালের বিপক্ষে জিতলে পরের রাউন্ডে চলে যাবে তারা। সেক্ষেত্রে সেন্ট ভিনসেন্টে বৃষ্টির কারণে কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলেও সুপার এইটে যাবে টাইগাররা। পরিত্যক্ত ম্যাচ থেকে বাংলাদেশ পাবে ১ পয়েন্ট। মোট পয়েন্ট হবে ৫। সেক্ষেত্রে শেষ ম্যাচে জিতলেও নেদারল্যান্ডসের পয়েন্ট (৪) বাংলাদেশের চেয়ে কম হবে।

কিন্তু বাংলাদেশ যদি তাদের শেষ ম্যাচে হেরে যায় এবং নেদারল্যান্ডস শ্রীলঙ্কাকে হারায় তাহলে বাংলাদেশ ও নেদারল্যান্ডের পয়েন্ট সমান হবে ৪। তারপর বাংলাদেশের রান রেট কম হলে তারা বাদ পড়বে।

বর্তমানে রান রেটের দিক থেকে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। টাইগারদের রান রেট এখন ০.৪৭৮। নেদারল্যান্ডের রান রেট -০/৪০৮। শেষ ম্যাচে তাই নেদারল্যান্ডসকে বড় ব্যবধানে জিততে হবে নয়তো বড় ব্যবধানে হারতে হবে বাংলাদেশকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *