কৃষি।চীনা বহুবর্ষজীবী এবং বাংলাদেশের পঞ্চব্রিহি একই ধান নয়

0

ইউনান ইউনিভার্সিটির (চীন) গবেষকরা আফ্রিকার একটি বন্য বহুবর্ষজীবী জাত সহ বার্ষিক ধানের জাত ওরিজা স্যাটিভাকে ‘ক্রসব্রিডিং’ করে (পিআর২৩) নামে একটি বহুবর্ষজীবী ধানের জাত উদ্ভাবন করেছেন। বহুবর্ষজীবী ধান (পিআর২৩) এর বিশেষত্ব হল এটি চার বছরে পরপর আটটি ফসল উৎপাদন করতে পারে। অর্থাৎ বছরে দুবার ফসল পাওয়া যাবে। তবে চতুর্থ বছরে এর ফলন কিছুটা কমে যায়। তবে সামগ্রিকভাবে এটি একটি টেকসই ফসল হিসেবে বিবেচিত হবে। কারণ এতে প্রতিবার ধান চাষে বীজ, পানি, সার, রাসায়নিক ও শ্রমের খরচ কমবে। ফসল বহুবর্ষজীবী হলেও এটি প্রায়শই আগাছা নিড়ানোর বিষয় থাকবে। পরিবেশগত দিক থেকেও এর ভূমিকা অনেক। কারণ, ধান উৎপাদনে যে গ্রিনহাউস গ্যাস নির্গমন হয় তা অনেকাংশে কমে যাবে। তার উপর এই ধান গাছের শিকড় প্রতিবার প্রশস্ত হয়। ফলে শিকড়ের পানি ধারণক্ষমতা যেমন অনেক বেড়ে যায়, তেমনি মাটি সংরক্ষণও হয়। কারণ বহুবর্ষজীবী মাটির ক্ষয় কমায়। কারণ গাছপালা অনেক বছর ধরে বেড়ে উঠতে থাকে। এইভাবে খামার সরঞ্জাম দ্বারা কম যান্ত্রিক ঝামেলা হয়। অন্যান্য ধানের জাতগুলির তুলনায় (পিআর২৩) হেক্টর প্রতি ৬.৮ টন ফলন দিয়েছে। ২০২১ সালে, দক্ষিণ চীনের ৪৪.০০০ এরও বেশি কৃষক এই জাতটি চাষ করেছিলেন।

২০২২ সালের নভেম্বরে নেচার সাসটেইনেবিলিটি জার্নালে প্রকাশিত গবেষণার ফলাফল অনুসারে, চার বছর ধরে বহুবর্ষজীবী ধান চাষে উল্লেখযোগ্য পরিবেশগত সুবিধা পাওয়া যায়। উদাহরণস্বরূপ, এক টন জৈব কার্বন (প্রতি হেক্টর প্রতি বছর) মাটিতে সঞ্চিত হয়, যখন মাটির জল ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়। বহুবর্ষজীবী জাত এখন কৃষকদের কাছে খুবই পরিচিত। কারণ, এটি প্রতিটি পুনর্নির্মাণ চক্রে শ্রমের 58 শতাংশ এবং অন্যান্য উত্পাদন খরচের ৪৯ শতাংশ সংরক্ষণ করে। গবেষকরা দাবি করেন যে এটি জীবিকা উন্নত করে, মাটির গুণমান উন্নত করে এবং অন্যান্য ফসলে গবেষণাকে অনুপ্রাণিত করে কৃষিকে রূপান্তর করতে পারে।

চাল বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যার জন্য খাদ্য সরবরাহ করে, এর চাষ এবং ব্যবহার প্রাথমিকভাবে এশিয়ায় উদ্ভূত হয়েছিল। আজকের অধিকাংশ ফসল একসময় বহুবর্ষজীবী ছিল। কিন্তু এই ফসলগুলিকে বার্ষিক হিসাবে প্রজনন করা হয়, অল্প সময়ের জন্য, উচ্চ ফলন দিতে এবং দ্রুত খাদ্যের চাহিদা মেটাতে। বহুবর্ষজীবী ধান একটি রূপান্তরকারী উদ্ভাবন হতে পারে যদি এটি অর্থনৈতিকভাবে কার্যকর প্রমাণিত হয়।

১৯৭০-এর দশকে একটি ব্যর্থ প্রচেষ্টার পর, ইউনান একাডেমি ১৯৯০-এর দশকের গোড়ার দিকে বহুবর্ষজীবী ধানের উপর কাজ শুরু করে। ১৯৯৫ এবং ২০০১ এর মধ্যে, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট একটি প্রকল্প শুরু করেছিল যেখানে চীন থেকে আসা তরুণ মাস্টার্সের ছাত্র ফেঙ্গি হু বহুবর্ষজীবী ধানের প্রজননে কাজ করেছিল। তহবিলের অভাবে প্রকল্পটি ২০০১ সালে বন্ধ হয়ে যায়। কিন্তু পিএইচডি শেষ করার পর, হু ইউনান ইউনিভার্সিটিতে দ্য ল্যান্ড ইনস্টিটিউট, কানসাস, ইউএস-এর সহায়তায় গবেষণা চালিয়ে যান। প্রথম জাতটি ২০১৮ সালে চীনা চাষীদের কাছে প্রকাশ করা হয়েছিল।

২০১৮ সালে, ইউনান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অবশেষে (পিআর২৩) বাণিজ্যিক-গ্রেডের বহুবর্ষজীবী ধানের জাত তৈরি করেছেন। গবেষণা দলটি ইউনান প্রদেশের জুয়ে খামারগুলিতে বার্ষিক ধানের পাশাপাশি (পিআর২৩) -এর কর্মক্ষমতা অধ্যয়ন করতে পাঁচ বছর অতিবাহিত করেছে। নানা কারণে পঞ্চম বছরে ফলন কমতে থাকে। এটি গবেষকদের চার বছর পর বহুবর্ষজীবী ধান পুনরায় রোপণ করতে পরিচালিত করেছিল।

২০২১ সালে, গবেষকরা জানিয়েছেন যে ৩,৬৪২ হেক্টরের একটি প্রাথমিক খামার থেকে, প্রায় ১৫,৩৭৮ হেক্টর জমিতে এখন (পিআর২৩) ধান লাগানো হয়েছে। গবেষকদের মতে, বহুবর্ষজীবী ধান চাষে প্রায় ৬০ শতাংশ কম শ্রমের প্রয়োজন হয় এবং বীজ, সার এবং অন্যান্য উপকরণের জন্য ব্যয় করা অর্থের প্রায় অর্ধেক সাশ্রয় হয়। এই ধানের জাতটি পরিবেশের উপরও অনেক ইতিবাচক প্রভাব ফেলে। উদাহরণস্বরূপ, বার্ষিক চাষ এড়ানো হয় এবং জৈব কার্বন এবং নাইট্রোজেনের উচ্চ মাত্রা মাটিতে সংরক্ষণ করা হয়।

অনেকেই আবেদ চৌধুরীর বাংলাদেশে আবিষ্কৃত পঞ্চব্রিহি ধানের সাথে বহুবর্ষজীবী (পিআর২৩) ধানকে গুলিয়ে ফেলেন। একই গাছ থেকে প্রতি বছর পাঁচ মণ ধান পাওয়া যায়। অন্যদিকে (পিআর২৩) বছরে দুবার ফলন দেয়। পঞ্চব্রিহি ধানের ফলন হেক্টর প্রতি বছরে ২০ টন; যেখানে (পিআর২৩) হেক্টর প্রতি আট টন ফলন দেয়। পঞ্চব্রীহি থেকে দ্বিতীয় ফসলের পর প্রথম ফলনের চেয়ে তৃতীয় ফলন বেশি হয়। এভাবে চতুর্থ ও পঞ্চম গুণে বাড়তে থাকে। অন্যদিকে চতুর্থ বছরে (পিআর২৩) এর ফলন কিছুটা কমেছে।

পঞ্চব্রিহি এবং (পিআর২৩) উভয় ধানের জাত উদ্ভাবন বিশ্ব কৃষিকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে। কৃষিতে তাদের ভূমিকা যুগান্তকারী এবং স্মরণীয় হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *