মহারণের জন্য ভারত-পাকিস্তান প্রস্তুত

0

আজ কি দুবাইয়ের ২২ গজে আগুন লাগবে? কিন্তু সেটাই মনে হয়। রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে, এই দুই চির প্রতিদ্বন্দ্বীর লড়াই ভিন্ন মাত্রা নেয়। আর বিশ্বকাপের মঞ্চ থাকায় সেই লড়াইয়ের উত্তাপ ছড়িয়ে পড়েছে গোটা ক্রিকেট বিশ্বে। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের এবং অস্ট্রেলিয়ার ব্রেট লিরাও গরমে জ্বলছেন। দুই দেশের বৈরিতার পাশাপাশি এই লড়াই আকর্ষণীয় হয়ে ওঠার আরেকটি কারণ হলো, এই লড়াইয়ে থাকবেন সময়ের সেরা মেগাস্টাররা। কোহলি-রোহিত-বুমরাহরা বাবর-শোয়েব-হাসানকে উত্তর দিতে পারবে! কাগজে, অবশ্যই, ভারত প্রিয়। কিন্তু এটা স্নায়ুর যুদ্ধ। যে দল এখানে স্নায়ু ধরে রাখতে পারবে তারাই জিতবে।

সীমান্ত সংঘর্ষের কারণে বলা যায়, দুই প্রতিবেশীর মধ্যে এখন খেলার কোনো আয়োজন নেই। এক দশকেরও বেশি সময় ধরে তারা দ্বিপাক্ষিক সফর থেকে বিরত রয়েছেন। তাদের শুধুমাত্র আইসিসি ইভেন্ট বা বিভিন্ন আন্তঃমহাদেশীয় টুর্নামেন্টে একে অপরের মুখোমুখি হতে দেখা যায়। যে কারণে ক্রিকেট ভক্তরা ভারত-পাকিস্তান ম্যাচ দেখার জন্য কাকের মতো অপেক্ষা করছেন। আইসিসি থেকে ব্রডকাস্টার পর্যন্ত সব পক্ষই দুই পক্ষের লড়াইয়ের জন্য অপেক্ষা করছে। বলা হয়ে থাকে যে এই একটি ম্যাচ থেকেই বিশ্বকাপের পুরো খরচ উঠে যায়। বলা বাহুল্য, দুটি বোর্ড। এদিকে, পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ভারতকে হারানোর জন্য ক্রিকেটারদের একটি বড় বোনাস দিয়েছে। পিসিবির নতুন চেয়ারম্যান রমিজ রাজাও ঘোষণা করেছেন যে এই একটি ম্যাচ জিতলে তারা ক্রিকেটে ঘুরে দাঁড়ানোর ভিত পেয়ে যাবে।

এত শত্রুতা সত্ত্বেও, বিশ্বকাপে মাঠের লড়াইয়ের ইতিহাস একতরফা। ওয়ানডে এবং টি -টোয়েন্টি বিশ্বকাপে দুই দেশ এখন পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে, প্রতিবারই ভারতীয়রা বিজয়ীর দিকে হাসছে। ২০০৭ সালে শুরু হওয়া টি -টোয়েন্টি বিশ্বকাপে, ভারত পাঁচবার মিলিত হয়েছে এবং সব ম্যাচ জিতেছে। কাকতালীয়ভাবে, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয়দের সমস্ত জয় এসেছে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে। এবার বিরাট কোহলির নেতৃত্বে আসছে ভারত। বাবর আজমের নেতৃত্বে নামছে পাকিস্তান। ইতিমধ্যে, তিনি অতীতের ইতিহাস পরিবর্তন করার ঘোষণা দিয়েছেন। সুনীল গাভাস্কার, সৌরভ গাঙ্গুলি, ওয়াসিম আকরাম, শোয়েব আখতারের মতো দুই দেশের কিংবদন্তিরা অবশ্য এই লড়াইয়ে কাউকে ফেভারিট ভাবতে নারাজ। এই বিন্যাসে, দলগুলির মধ্যে ক্ষমতার পার্থক্য হ্রাস পায়। একজন খেলোয়াড়ের দুর্দান্ত ইনিংস বা দুর্দান্ত স্পেল একটি ম্যাচের ভাগ্য নির্ধারণ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *