বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর সক্ষমতা বাড়াতে আগ্রহী যুক্তরাষ্ট্র

0

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবেচার চারদিনের সফরে বাংলাদেশে এসেছেন। একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থাগুলো বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সঙ্গে নিয়মিত কাজ করছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সামরিক বাহিনীর সক্ষমতা বাড়াতে আগ্রহী, যাতে বাংলাদেশ তার সার্বভৌমত্ব নিশ্চিত করতে পারে।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র এখন প্রতিরক্ষা চুক্তিতে আলোচনা করছে। এই চুক্তি থেকে বাংলাদেশ কী ধরনের সুবিধা পেতে পারে বলে আপনি মনে করেন?

এইলিন লাউবেখার দুই দেশ অংশীদারিত্ব সংলাপ, দ্বিপাক্ষিক নিরাপত্তা সংলাপ, দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ, তিন-স্তরের সামরিক-পর্যায়ের ইভেন্ট সহ বিভিন্ন ক্ষেত্রে প্রতিরক্ষা ও নিরাপত্তা ইস্যুতে নিযুক্ত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র তাদের নিজস্ব চাহিদা মেটাতে এবং আঞ্চলিক নিরাপত্তায় অবদান রাখতে অংশীদারদের সমর্থনে বিশ্বাস করে। তবে একটি বিষয় আমি স্পষ্ট করতে চাই যে, এই মুহূর্তে কোনো ব্যাপক প্রতিরক্ষা চুক্তি বা জোট নিয়ে আলোচনা হচ্ছে না।

আমি বিশ্বাস করি যে আমরা একটি অবাধ ও উন্মুক্ত, সংযুক্ত, সমৃদ্ধ, নিরাপদ এবং সহনশীল ইন্দো-প্যাসিফিক অঞ্চল বজায় রাখার জন্য বাংলাদেশের দৃষ্টিভঙ্গি ভাগাভাগি করি; অন্যান্য অনেক দেশের মতো। এই ক্ষেত্রে সহযোগিতার প্রচুর সম্ভাবনা রয়েছে এবং আমরা আমাদের উভয় দেশের সুবিধা এবং স্বার্থের জন্য আমাদের মধ্যে সহযোগিতা বাড়ানোর ধারণাগুলিকে স্বাগত জানাই।

এইলিন লাউবেখার প্রথমেই আমি স্পষ্ট করতে চাই, জিএসওএমআইএ হল একমত হওয়া বা ঐক্যমত হওয়া; এটি একটি চুক্তি হয় না। এটি স্পর্শকাতর সামরিক তথ্য সুরক্ষার জন্য করণীয় এবং করণীয় নির্ধারণ করবে। সামরিক তথ্যে নির্দিষ্ট ধরনের প্রতিরক্ষা প্রযুক্তি অন্তর্ভুক্ত থাকতে পারে, যা অত্যাধুনিক সামরিক সরঞ্জাম পরিচালনা করতে সক্ষম করে। বর্তমানে, আমাদের দুই দেশের মধ্যে জিএসওএমআইএ অনুপস্থিতির কারণে, বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিভিন্ন ধরনের যুদ্ধবিমান, সংশ্লিষ্ট অস্ত্রসহ আরও উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করতে পারছে না। জিএসওএমআইএ হয়ে গেলে, বাংলাদেশ মার্কিন প্রযুক্তির সাহায্যে বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে আধুনিকীকরণ করতে সক্ষম হবে, যা ফোর্সেস গোল ২০৩০ বাস্তবায়নে অবদান রাখবে। বিশ্বের ৭০টিরও বেশি দেশের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের জিএসওএমআইএ রয়েছে।

আমরা বিভিন্ন স্তরে জিএসওএমআইএ সম্পূর্ণ বা সম্পূর্ণ করার জন্য বাংলাদেশ সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছি। লক্ষ্য করুন, আমি এখানে করেছি বা সম্পন্ন করেছি। ঐকমত্যে পৌঁছানোর প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য পারস্পরিক উপলব্ধি এবং একে অপরের নিরাপত্তা ধারণাগুলি বোঝার প্রয়োজন। এই সময় লাগে. জিএসওএমআইএ এমন কোনো চুক্তি নয় যা রাতারাতি স্বাক্ষরিত হবে। বরং এটা অংশীদারিত্বের চেতনার ব্যাপার।

এসব চুক্তি স্বাক্ষরের পর বাংলাদেশের কাছে উন্নত অস্ত্র বিক্রি করতে চায় যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে, এই ধরনের অস্ত্র সংগ্রহের জন্য শুধুমাত্র জিএসওএমআইএ স্বাক্ষরই কি যথেষ্ট? নাকি বাংলাদেশের ACSA স্বাক্ষর করা উচিত?

আইলিন লাউবেকার: মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সামরিক বাহিনীর সক্ষমতা বাড়াতে আগ্রহী, যাতে বাংলাদেশ তার সার্বভৌমত্ব নিশ্চিত করার পাশাপাশি এই অঞ্চলকে সুরক্ষিত করতে সহায়তা করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থার প্রশিক্ষণ এবং রক্ষণাবেক্ষণের পরিকল্পনা রয়েছে। তাই এটা শুধু কোনো পণ্য বিক্রি নয়; তার চেয়েও বেশি। চুক্তিগতভাবে বলতে গেলে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অত্যাধুনিক এবং সংবেদনশীল সামরিক তথ্য সম্বলিত প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহের জন্য ACS চুক্তি থাকা একটি পূর্বশর্ত নয়। জিএসওএমআইএ থাকা যথেষ্ট।

একজন সমুদ্রবিজ্ঞানী হিসেবে বঙ্গোপসাগর সম্পর্কে আপনার পর্যবেক্ষণ কী? আপনার মতে, বঙ্গোপসাগরে বর্তমান নিরাপত্তা হুমকি কি এবং ভবিষ্যতে কি নিরাপত্তা হুমকি দেখা দিতে পারে?

আইলিন লাউবেকার: এই অঞ্চলে অনেক চ্যালেঞ্জ রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ সেগুলো মোকাবেলায় কঠোর পরিশ্রম করছে। আন্তর্জাতিক আইনের ভিত্তিতে সকলের অভিন্ন সমৃদ্ধির জন্য একটি মুক্ত, উন্মুক্ত, শান্তিপূর্ণ, নিরাপদ, সমৃদ্ধ, সহনশীল এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তুলতে একসঙ্গে কাজ করা। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে আমাদের যৌথ অগ্রগতিতে ইউএস-বাংলাদেশ সামরিক সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের অন্যতম প্রধান চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ এবং মানবিক সংকট মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বাংলাদেশী সেনাবাহিনীর সাথে নিয়মিত কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *