ছাদ বাগান।দার্জিলিং কমলায় আশার আলো

0

তিন বছর সাধনার পর অবশেষে সফল। সরস ‘দার্জিলিং কমলা’ চট্টগ্রামের ছাদের কৃষিতে একটি নতুন সংযোজন। যদিও রঙ এবং আকৃতি আমদানি করা কমলার মতো দেখতে, এটি আসলে একটি টেরেস গার্ডেন গাছে জন্মে। একটি গাছে ১১টি কমলা। মিষ্টিও। সঠিক পরিচর্যার কারণে কমলার আকারও বেড়েছে। চট্টগ্রাম নগরীর অক্সিজেন এলাকার ব্যবসায়ী নাসির মঞ্জুর টেরেস গার্ডেনে আশার আলো দেখাচ্ছে দার্জিলিং অরেঞ্জ। সোপান বাগানে এ ফলের চাষ বাড়লে কমলার আমদানি কমবে।

ছাদ মালি নাসির মঞ্জুর বলেন, এই কমলা দেখতে সুন্দর, খেতে সুস্বাদু এবং বাকল পাতলা। প্রতিটি কমলা রসে পরিপূর্ণ। ঢাকা থেকে অনলাইনে অর্ডার দিয়ে দার্জিলিং কমলা গাছ এনে ছাদে লাগালাম। ইউটিউব থেকে গাছ পরিচর্যার কৌশল শিখেছি। ছাদের বাগানে টবে কমলা চাষ করে আমি আমার পরিবারের ভিটামিন সি চাহিদা পূরণ করতে পারি। এই গাছে প্রতি বারো মাসে কমলা ধরে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পাঁচলাইশ থানার কৃষি কর্মকর্তা রোজিনা আক্তার বলেন, মানুষ মনে করত শুধু পাহাড়েই কমলা উৎপাদন করা যায়। তবে বর্তমানে ছাদের বাগানে কমলার চাষ হচ্ছে। কমলাসহ বিভিন্ন ফল চাষ করে সফলতাও পাচ্ছেন তিনি। কমলা চাষে আমরা সব ধরনের সহযোগিতা করে আসছি।

ব্যবসায়ী নাসির মঞ্জুর ২০১৭ সাল থেকে তার ভবনের ছাদে একটি বাগান শুরু করেন। তিনি ব্যক্তিগতভাবে দিনে দুবার বাগানের গাছ পরিষ্কার করেন। চট্টগ্রাম-হাটহাজারী সড়কের কুলগাঁও এলাকায় ‘আয়েশা ওয়াজেদ মেমোরিয়াল টাওয়ার’ ভবন। এই ভবনের পাঁচ হাজার বর্গফুটের ছাদে কমলাসহ বিভিন্ন ফল ও সবজির চাষ হচ্ছে। ২০০০ সালে, তিনি দার্জিলিং কমলা গাছের চারা ঢাকা থেকে অনলাইনে ৬০০ টাকায় অর্ডার করেন এবং ছাদে রোপণ করেন।

এরপর তিনি চায়না কমলা, দেশি কমলার চারাও রোপণ করেন। তার বাগানে দার্জিলিং কমলার ফলন বছরে চারবার। চীন ও দেশীয় কমলাও তেমন ফলন দেয় না। দু-একটি ফলও টক। যাইহোক, দার্জিলিং কমলা গাছ লাগানোর তিন বছরের মধ্যে ফল ধরতে শুরু করে। কমলাকে বড় ও পুষ্টিগুণে সমৃদ্ধ করতে বছরের ফেব্রুয়ারি ও সেপ্টেম্বর মাসে টিএসপি, ডার্মি, পটাশিয়ামসহ বিভিন্ন ধরনের সার দিতে হয়। তার বাগানে কমলা ছাড়াও ডোরাকাটা মাল্টা, জামরুল, জলপাই, পেয়ারাসহ ১৬ ধরনের ফল জন্মেছে। ফল ছাড়াও সারা বছরই চীনা পটল, মিষ্টি কুমড়া, শিম, কাঁকড়া, বরবটি, বেগুন, টমেটো, শসা, করলা, করলা, ধুন্দুল, লালশাক, দাঁতশাক, পুইশাক, কলমিশাকসহ ১৫ ধরনের সবজি চাষ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *