আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ

0

সারা বিশ্বের বিমান এখন দুবাই যাচ্ছে। দুবাই বিমানবন্দরে প্রতিদিন শত শত বিমান অবতরণ করছে মানুষ নিয়ে। ক্রিকেট ও বাণিজ্যের আকর্ষণ তাদের টানছে। যদিও বিভিন্ন ক্ষেত্র, মানুষের কাছে এই দুটির আকর্ষণ অপ্রতিরোধ্য। আন্তর্জাতিক বাণিজ্য মেলা এক্সপো ১ অক্টোবর থেকে দুবাইতে অনুষ্ঠিত হচ্ছে। দেশে ক্রিকেট বিশ্বকাপ ১৮ অক্টোবর শুরু হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ শুরুর পাঁচ দিন পর, যা নাগরিকদের মিলনমেলায় পরিণত হয়েছে। বিশ্বের, ক্রিকেট বিশ্বের প্রধান ফোকাস আজ থেকে তৈরি করা হবে। ১২টি দল নিয়ে আজ থেকে শুরু হচ্ছে ‘আসল’ বিশ্বকাপ। মূল পর্বের প্রথম দুটি ম্যাচ হল হাই ভোল্টেজ। আবুধাবিতে দক্ষিণ আফ্রিকা খেলবে অস্ট্রেলিয়ার সাথে, আর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হট ফেভারিট ওয়েস্ট ইন্ডিজ দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ইংল্যান্ডের মুখোমুখি হবে। ক্রিকেট বিশ্বের মনোযোগ ছিনিয়ে নেওয়ার জন্য একেবারে আদর্শ সময়সূচী।

আগামীকাল বাংলাদেশ এই সিরিজের প্রথম ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে শারজায়। দুবাইয়ে রাতের ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। গত ছয় আসরের পাঁচটি চ্যাম্পিয়ন দল পেয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

অভিজ্ঞতা ও তারুণ্যের সমন্বয়ে উইন্ডিজ বিশ্বকাপ দলকে হট ফেভারিট হিসেবে ঘোষণা করেছেন ড্যারেন স্যামি। বাংলাদেশের সাবেক ক্রিকেটাররাও বাজি ধরছেন বর্তমান চ্যাম্পিয়নদের ওপর। লঙ্কার পর ভারতে সফল অভিযানের পর এবার মধ্যপ্রাচ্য জয়ের মিশন ক্যারিবীয়দের। ওয়ানডে বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের খেলার সুযোগ নেই। গেইল-পোলার্ডের মতো ইংলিশ ক্রিকেটাররাও আইপিএল টি-টোয়েন্টিতে পরিণত খেলোয়াড় হয়েছেন।

বাংলাদেশ দলও গতকাল ওমান থেকে সুপার টুয়েলভের গ্রুপ-১-এ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার সঙ্গে যোগ দিয়েছে। মাহমুদউল্লাহর গ্রুপ পর্বে দ্বিতীয় দল হিসেবে মূল টুর্নামেন্টে খেলছেন।

যদিও নতুন স্বাভাবিক সময়ে, বিশ্বকাপের জন্য প্রতিটি দলই ভালো প্রস্তুতি নিয়েছে। সংযুক্ত আরব আমিরাত এবং ওমানের বেশিরভাগ দল এক মাসেরও বেশি সময় ধরে কন্ডিশনিং ক্যাম্পে রয়েছে। চার -পাঁচটি অনুশীলন ম্যাচ খেলেছেন। বড় দলগুলো একটি সিরিজ খেলে বিশ্বকাপের মঞ্চে যোগ দিয়েছে। খেলার ভিতরে থাকায় পুরো টুর্নামেন্টে চার-ছয়টি স্পার্কলার দেখা যায়। মরুভূমির কারণে বোলারদের কঠিন সময় পার করতে হয়। বাংলাদেশের মতো স্পিন নির্ভর দলের কাজকে কঠিন করে তুলতে পারে পেস পাওয়ারের শক্তিশালী দলগুলো। মাহমুদউল্লাহকে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকায় দ্রুত বোলিংয়ের চ্যালেঞ্জ নিতে হবে। কন্ডিশনিংয়ের চ্যালেঞ্জও কম নয়। টাইগারদের সব ম্যাচই শুরু হবে স্থানীয় সময় দুপুর ২টায়। সূর্যের তাপ এবং ক্লান্তির তাপ শিরা দিয়ে প্রবাহিত হতে পারে। আঘাতের আশঙ্কা প্রতিদিন একটি ম্যাচ খেলার চাপ বাড়িয়ে দিতে পারে। তবে কন্ডিশনের সমস্যা প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের ওপরও প্রভাব ফেলবে। দক্ষিণ এশিয়ার দল হিসেবে মাহমুদউল্লাহ গরমে বেশি অভ্যস্ত। চ্যালেঞ্জেও ভালো করার সুযোগ আছে টাইগারদের।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আকর্ষণ অন্য ছয় সংস্করণের চেয়ে একটু বেশিই হওয়ার কথা। এটিই প্রথম আইসিসি ওয়ার্ল্ড বাবল যা করোনায় অনুষ্ঠিত হবে। ওমান এবং সংযুক্ত আরব আমিরাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং দর্শকদের উপস্থিতিতে খেলাটি খেলা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *