চীন থেকে যারা আসছে তাদের জন্য কোভিড নেগেটিভ হওয়া বাধ্যতামূলক করছে যুক্তরাষ্ট্র

0

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন বলেছে যে ৫ জানুয়ারী থেকে, চীন, হংকং এবং ম্যাকাও থেকে আগতদের জন্য একটি কোভিড নেতিবাচক শংসাপত্র দেখানো বাধ্যতামূলক হবে। করোনাভাইরাসের সংক্রমণের গতি কমাতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন স্বাস্থ্য দফতরের বিবৃতি অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হলে চীন, হংকং এবং ম্যাকাও ছাড়ার দুই দিনের মধ্যে একটি করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

নতুন বছরের শুরুতে, চীন তার সীমান্ত বিধিনিষেধ সম্পূর্ণ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। এই ঘোষণা এমন সময়ে এল যখন চীনে করোনার প্রাদুর্ভাব নতুন করে বাড়ছে। তিন বছরের কঠোর নিষেধাজ্ঞার পর, 8 জানুয়ারি থেকে চীনারা অবাধে বিদেশ ভ্রমণ করতে পারবে। এই দিন থেকে, যারা চীনে প্রবেশ করবে তাদের কোয়ারেন্টাইন পালনের বাধ্যবাধকতাও তুলে নেওয়া হয়েছে।

চীনের ঘোষণার কারণে ইতালি, জাপান, মালয়েশিয়া, তাইওয়ান এবং ভারতের পর এবার চীন থেকে আসাদের জন্য কঠোর কোভিড নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাজ্য ও জার্মানি জানিয়েছে, তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। তবে এখনই তারা চীন থেকে আসাদের ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে না।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন অবশ্য পশ্চিমা দেশ ও পশ্চিমা গণমাধ্যমকে দায়ী করেছেন। চীনের কোভিড নীতির একটি অংশ প্রচার করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *