প্রাথমিকভাবে অল্পসংখ্যক যাত্রী নিয়ে মেট্রোরেল চলবে।এটি তিনটি স্টেশনে থামবে

0

প্রথম তিন মাস অল্প সংখ্যক যাত্রী নিয়ে মেট্রো রেল চলবে। সর্বোচ্চ ধারণক্ষমতা ২ হাজার ৩০৮ জন হলেও চলবে ১০০ থেকে ৩৫০ জন যাত্রী নিয়ে। ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী মেট্রোরেলের এমআরটি-৬ লাইনের দিয়াবাড়ি-আগারগাঁও সেকশন উদ্বোধনের পরের দিন থেকে যাত্রী পরিবহন শুরু হবে। প্রাথমিকভাবে, এই রুটের ৯টি স্টেশনের মধ্যে তিনটি দিয়াবাড়ি, পল্লবী এবং আগারগাঁওয়ে পরিষেবা দেবে।

মেট্রোরেলের ছয় বগির ট্রেনের দুই পাশে ট্রেলার কোচ থাকবে। যেখান থেকে চালকরা ট্রেন পরিচালনা করবেন। প্রতিটি ট্রেলার কোচের যাত্রী ধারণক্ষমতা ৩৭৪ জন। চারটি মাঝারি বগির প্রতিটিতে ৩৯০ জন যাত্রী ধারণক্ষমতা রয়েছে।

এমআরটি-৬ এর অতিরিক্ত প্রকল্প পরিচালক (নির্মাণ) আব্দুল বাকী মিয়া  বলেন, প্রাথমিকভাবে সীমিত পরিসরে চলাচল করায় খুব বেশি যাত্রী থাকবে না। তাই সব স্টেশন এখন চালু নেই। তবে ৯টি স্টেশনের নির্মাণ কাজ শেষ হয়েছে।

গত সোমবার আগারগাঁও, শেওড়াপাড়া, কাজীপাড়া, মিরপুর-১০, মিরপুর-১১, পল্লবী, উত্তরা দক্ষিণ স্টেশন এলাকা ঘুরে দেখা গেছে, চলছে পিষানোর কাজ। শেওড়াপাড়া স্টেশনের পশ্চিমাংশে বসানো হচ্ছে লিফট। কাজীপাড়ায় সিঁড়ির গোড়ায় ফুটপাত সংস্কার করা হচ্ছে। আব্দুল বাকী মিয়া বলেন, শেওড়াপাড়ায় শুধু লিফটের কাঠামো বসে আছে। কাজীপাড়ায় কোনো নির্মাণ বাকি নেই। পরিষ্কারের কাজ চলছে।

এই দুই স্টেশনের সিঁড়ির পাশেই দোকান আছে। সিঁড়ি ও দোকানের মাঝখানে এক থেকে দেড় ফুট ফাঁকা ফাঁকা রাখা হয়েছে। এতে পথচারীদের সমস্যা হবে দাবি করে ঢাকা উত্তর সিটি করপোরেশন এতে আপত্তি জানায়। তবে ফুটপাত আগের চেয়ে এক মিটার চওড়া হয়েছে বলে জানান অতিরিক্ত প্রকল্প পরিচালক। মেট্রোরেল চালু হলে স্টেশনের নিচে পথচারী ও যানবাহন কমবে।

মেট্রোরেল উদ্বোধনের প্রস্তুতি নিয়ে মঙ্গলবার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে আগারগাঁওয়ের সিদ্ধান্ত হয়েছে।

দিয়াবাড়ি অংশ থেকে সাজানো হবে। দিয়াবাড়ি স্টেশনের ৩০০ মিটারের মধ্যে থাকা সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

তবে আর্থিক সীমাবদ্ধতার কারণে মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠান হবে পরিমিত। সড়ক পরিবহন অধিদফতর সূত্র জানায়, পদ্মা সেতু উদ্বোধনের মতো জাঁকজমক থাকবে না, প্রধানমন্ত্রীর কর্মসূচিতে কিছু পরিবর্তন আসতে পারে। আগারগাঁও থেকে সড়কপথে দিয়াবাড়ি যেতে পারেন মুখ্যমন্ত্রী। সেখানে বক্তৃতা ও ফলক উন্মোচনের পর প্রধানমন্ত্রীই প্রথম যাত্রী হিসেবে টিকিট কিনে আগারগাঁও স্টেশনে ট্রেনে উঠবেন।

সরকারি কোম্পানি ডিএমটিসিএল মেট্রো নির্মাণ ও পরিচালনার জন্য দায়ী। কোম্পানি সূত্রে জানা গেছে, জনবল সংকট ও অপর্যাপ্ত প্রস্তুতির কারণে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত বেশ কিছু বিরতি দিয়ে চার ঘণ্টা ট্রেন চলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *