ময়মনসিংহ।একই রেললাইনে বারবার দুর্ঘটনা

0

ময়মনসিংহে একই রেললাইনে বারবার ট্রেন লাইনচ্যুত হওয়ায় যাত্রীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, ট্রেনের লাইন ও চাকার ত্রুটি, গতিসীমা উপেক্ষা করা, জোরে ব্রেক চাপাসহ নানা কারণে দুর্ঘটনা ঘটছে। এ কারণে চার মাসে তিনবার লাইনচ্যুত হয়েছে একই ট্রেন।

১১ ডিসেম্বর ময়মনসিংহ শহরের বলশপুর এলাকায় ময়মনসিংহ রেলওয়ে জংশন স্টেশন থেকে চট্টগ্রামগামী ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। শনিবার সকাল সাড়ে ৮টার দিকে একই বগি আবার লাইনচ্যুত হয়। ফলে ময়মনসিংহ-ভৈরব, ময়মনসিংহ-গৌরীপুর, ময়মনসিংহ-মোহনগঞ্জ-ঝারিয়া ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ময়মনসিংহ লোকোশেডের ইনচার্জ আব্দুর রহিম জানান, সকাল সাড়ে ১১টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

১৭ ও ১৮ সেপ্টেম্বর একই স্থানে দুটি ট্রেন দুর্ঘটনার কবলে পড়ে। ১৮ সেপ্টেম্বর সকালে ময়মনসিংহ থেকে চট্টগ্রামগামী ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়। ১১ ডিসেম্বর এবং গত শনিবার ওই বগির চারটি চাকা লাইনচ্যুত হয় বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছে। গত ১৭ সেপ্টেম্বর জারিয়া থেকে ঢাকাগামী বলাকা কমিউটার ট্রেনের এসএলআর (মালবাহী-যাত্রী) বগি নগরীর বলাশপুর এলাকায় লাইনচ্যুত হয়। এতে ময়মনসিংহের সঙ্গে ভৈরব-নেত্রকোনা-জারিয়া যোগাযোগ বন্ধ হয়ে যায়। এ বছর একই সড়কে চারটি ট্রেন দুর্ঘটনার কবলে পড়েছে। ২০২০ সালের জানুয়ারিতে, একই রুটে পাঁচ দিনে চারটি ট্রেন লাইনচ্যুত হয়েছিল।

২৭ আগস্ট, ২০২১ তারিখে, মোহনগঞ্জ থেকে ঢাকাগামী একটি আন্তঃনগর ট্রেন শহরের বলশপুর এলাকায় কমপক্ষে চারটি বগি লাইনচ্যুত হয়। ফলে এলাকাবাসী বলছেন, বলশপুর-কেওয়াটখালী-শম্ভুগঞ্জ রেল সড়কের এলাকাটি ঝুঁকিপূর্ণ।

স্থানীয় বাসিন্দা সোহেল রানা জানান, কয়েকদিন ধরে একই স্থানে ট্রেন দুর্ঘটনা ঘটলেও সংস্কারের যথাযথ উদ্যোগ নেই। দুর্ঘটনায় বড় ধরনের প্রাণহানি হলে হয়তো কর্তৃপক্ষের নজরে পড়বে। গতকাল লাইনচ্যুত ট্রেনের যাত্রী রুহুল আমিন জানান, বিকট শব্দে ট্রেনটি লাইনচ্যুত হয়।

১১ ডিসেম্বর দুর্ঘটনার ঘটনায় রেলওয়ে ময়মনসিংহের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) শাহিনুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। শনিবারের দুর্ঘটনা নিয়েও একই তদন্ত কমিটি কাজ করবে। শাহীনুল বলেন, আগের দুর্ঘটনা লাইনে ত্রুটির কারণে হয়েছে। তদন্ত শেষে প্রাথমিক প্রতিবেদন দেওয়া হয়েছে। শনিবারের দুর্ঘটনার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। তিনি দাবি করেন, ওই এলাকায় ট্রেনের গতি নির্দিষ্ট। নিয়ম মেনে ট্রেন চলে।

ময়মনসিংহ রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী নারায়ণ প্রসাদ সরকার জানান, চলতি বছরে একই ট্রেনের একই বগি তিনবার লাইনচ্যুত হয়েছে। বগিতে কোনো সমস্যার কারণে এমনটি হচ্ছে কিনা তা তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বলা যাবে। লাইনে ত্রুটির কারণে আগের দুর্ঘটনার পর লাইনটি মেরামত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *