বাংলাদেশ অন্যান্য দেশের জন্য দৃষ্টান্ত হয়ে উঠেছে: জাতিসংঘ সমন্বয়ক

0

ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস বলেন, বাংলাদেশ অন্যান্য দেশের জন্য রোল মডেল হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে।

শুক্রবার বাংলাদেশের ৫১তম বিজয় দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে এক বাণীতে তিনি এ কথা বলেন।

গুইন লুইস বলেন, অংশীদারিত্বের ক্ষেত্রে জাতিসংঘ বাংলাদেশের পাশে রয়েছে। সদ্য স্বাধীন, যুদ্ধবিধ্বস্ত ও দুর্ভিক্ষপীড়িত বাংলাদেশ একটি অসাধারণ যাত্রা শুরু করেছে এবং এখন একটি সুন্দর অবস্থায় রয়েছে।

জাতিসংঘের সমন্বয়ক বলেন, বাংলাদেশ জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে এলডিসি থেকে উত্তরণের দ্বারপ্রান্তে এবং বর্তমানে প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিচ্ছে। মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার অনেক আগেই, মানব উন্নয়ন এবং দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সাফল্য দেশটিকে অন্যান্য দেশের অনুকরণের মডেলে পরিণত করেছে।

বিবৃতিতে বলা হয়, বিশ্বজুড়ে জাতিসংঘের উন্নয়ন এজেন্ডা ও শান্তি কর্মসূচি বাস্তবায়নেও বাংলাদেশ অবদান রেখেছে। বাংলাদেশ বহুপাক্ষিকতা, জলবায়ু ন্যায়বিচার এবং স্বল্পোন্নত দেশের স্বার্থের পক্ষেও সোচ্চার হয়েছে।

বলা হয় যে ১৯৯৯ সালে বাংলাদেশের প্রস্তাবিত শান্তি সংস্কৃতি প্রস্তাব সর্বসম্মতিক্রমে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত হয় এবং ২০০৮ সালে, জাতিসংঘের সাধারণ পরিষদ বাংলাদেশের প্রস্তাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে স্বীকৃতি দেয়।

লুইস উল্লেখ করেছেন যে বাংলাদেশ সবচেয়ে সুবিধাবঞ্চিতদের অধিকারকে সমর্থন করে এবং দেশের সংবিধান একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হওয়ার জন্য দেশের অঙ্গীকারকে নিহিত করে এবং মানবিক মর্যাদা ও মূল্যবোধের পাশাপাশি মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার প্রতি শ্রদ্ধার নিশ্চয়তা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *