ঋতুর প্রথম মৃদু শীত

0

পৌষ মাসের শুরুতেই দেখা দিয়েছে এ মৌসুমের প্রথম মৃদু শীত। শুক্রবার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে হাড়কাঁপানো শীতে চরম বিপাকে পড়েছেন উত্তরাঞ্চলের জনপদের মানুষ। রাজধানীতেও শীতের আগমন ঘটেছে। এতে ছিন্নমূলের দুর্দশা বেড়েছে।

চুয়াডাঙ্গা পৌরসভার হাটকালুগঞ্জে অবস্থিত প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান জানান, চলতি মৌসুমে এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। তাপমাত্রা আরও কমতে পারে।

শুক্রবার সকাল থেকে সূর্যের দেখা মিললেও হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়া এবং উত্তর দিক থেকে আসা ঠাণ্ডা বাতাস শীতের অনুভুতিকে আরও তীব্র করে তুলছে। সেই সঙ্গে বাড়ছে ঠান্ডাজনিত রোগ। শিশুরা বেশি আক্রান্ত হয়। শৈত্যপ্রবাহের কারণে সন্ধ্যার পর থেকে চুয়াডাঙ্গা শহরে সাধারণ মানুষের চলাচল অনেকাংশে কমে গেছে।

উত্তর বিভাগীয় শহর রংপুরে কয়েকদিন ধরে ঘন কুয়াশা পড়ছে। রাতে বৃষ্টির মতো শিশির ঝরে। সকাল পর্যন্ত থাকে। শুক্রবার সকাল থেকে এমন কুয়াশা দেখা গেছে। রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা রেজাউল করিম জানান, শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ডিসেম্বরের শেষে তাপমাত্রা আরও কমবে এবং মৃদু শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুর রহমান।

এদিকে কুয়াশায় নিরাপদে গাড়ি চালাতে মোটরসাইকেল চালক ও মালিকদের সতর্কতামূলক নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সংস্থাটির ফেসবুক পেজ শুক্রবার বলেছে যে যানবাহনগুলিকে সর্বদা একটি নিয়ন্ত্রিত গতিতে নিরাপদ দূরত্বে চালনা করা উচিত যা কুয়াশায় দৃষ্টিসীমার মধ্যে থামানো যেতে পারে। কুয়াশাচ্ছন্ন যানবাহনকে ‘লো-বিম বা ডিপার’ হেডলাইট দিয়ে চালানো উচিত। কোনো লেন পরিবর্তন বা ওভারটেকিং নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *