সিত্রাংয়ে  কোটি  গ্রাহক বিদ্যুৎহীন, মোবাইল ও নেট সেবাও বিঘ্নিত

0

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে উপকূলীয় জেলার প্রায় এক কোটি মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। বিদ্যুৎ । বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, খুলনা, বরগুনা, বাগেরহাটসহ ৩১টি জেলা রয়েছে। এছাড়া ফরিদপুর, নড়াইল, চট্টগ্রামসহ বিভিন্ন জেলার অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে।

ঝড়ো হাওয়া ও বৃষ্টির কারণে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ৩১টি সমিতির আওতাভুক্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হচ্ছে। দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতি কমাতে ইতোমধ্যে ভোলাসহ কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

পাঁচ জেলায় ওয়েস্টার্ন জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ১.৪ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন। পিডিবির অধীনে চট্টগ্রাম ও কক্সবাজারের অনেক এলাকায় বিদ্যুৎ নেই।

ঘূর্ণিঝড় মোকাবিলায় বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালন কোম্পানিগুলোকে কন্ট্রোল রুম খোলার নির্দেশ দিয়ে অফিস আদেশ জারি করেছে বিদ্যুৎ বিভাগ। একই সঙ্গে অন্য অফিস আদেশে সব বৈদ্যুতিক স্থাপনা রক্ষার উদ্যোগ নেওয়ার অনুরোধ জানানো হয়।

বিদ্যুৎ বিভ্রাট ও ঝড়ের কারণে মোবাইল নেটওয়ার্কে সমস্যা হচ্ছে। মোবাইল অপারেটররা বলছেন, বিদ্যুৎ না থাকায় তারা ব্যাটারি ও জেনারেটর দিয়ে নেটওয়ার্ক চালু রাখার সর্বোচ্চ চেষ্টা করছেন। তবে বিকল্প উপায়ে দীর্ঘদিন নেটওয়ার্ক সচল রাখা খুবই কঠিন। ফলে বিদ্যুৎ সুবিধা চালু না হলে অনেক এলাকা মোবাইল নেটওয়ার্কের বাইরে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিদ্যুতের অভাবে দুর্যোগপ্রবণ এলাকায় ইন্টারনেট সংযোগও বিঘ্নিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *