শিক্ষার্থীদের খণ্ডকালীন চাকরি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

0

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আর্থিকভাবে দরিদ্র শিক্ষার্থীদের ছুটির সময় খণ্ডকালীন চাকরি প্রদানের জন্য একটি ‘স্টুডেন্ট প্রমোশন অ্যান্ড সাপোর্ট ইউনিট’ প্রতিষ্ঠা করেছে। এই ইউনিটের মাধ্যমে শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে খণ্ডকালীন চাকরি পেতে সহায়তা করা হবে। রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে আখতারুজ্জামানের সভাপতিত্বে উপাচার্য প্রফেসর ড. গত ৩০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট সভায় এই নীতির সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। এর আগে অনুষ্ঠিত ডিনস কমিটির সভায় এই ইউনিট গঠনের প্রস্তাব করা হয়।

ইউনিটের নীতিমালা বিশ্লেষণ করে দেখা যায়, বিভিন্ন বিভাগ ও প্রতিষ্ঠানের মাধ্যমে প্রতি বছর ভর্তি হওয়া আর্থিকভাবে অসচ্ছল ও আগ্রহী প্রথম বর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হবে এবং একটি ডাটাবেজ তৈরি করা হবে। অন্যদিকে, বিভিন্ন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানকে এ উদ্যোগে সহায়তা দেওয়ার আহ্বান জানানো হবে। শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিষ্ঠানে খণ্ডকালীন কাজের সুযোগ পাবে।

নীতিমালায় আরও বলা হয়েছে যে খণ্ডকালীন কাজের ধরন এবং প্রকৃতি বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের জন্য বিশেষজ্ঞদের দ্বারা বিভিন্ন কর্মশালার আয়োজন করা হবে। এছাড়াও, বিশ্ববিদ্যালয় ‘গ্র্যাজুয়েট প্রমোশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ পরিচালনায় বিভাগ ও প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।

এ প্রসঙ্গে ইতিহাসবিদ ও শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, “আমরা দেখেছি শিক্ষার্থীরা বিদেশে বিভিন্ন খণ্ডকালীন চাকরি করে নিজেদের ভরণ-পোষণ করে। বাংলাদেশে তা খুব একটা দেখা যায় না। ঢাকা বিশ্ববিদ্যালয় যদি এ ধরনের নীতিমালা প্রণয়ন করে এবং শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয় তাহলে তারা তাদের তৈরি করতে পারবে। যোগ্য ও যোগ্য, তাহলে খুব ভালো কথা।বিশ্ববিদ্যালয়ের এমন উদ্যোগে জাতি একটি প্রশিক্ষিত দল উপহার পাবে বলেও মন্তব্য করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: আখতারুজ্জামান বলেন, একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে আমরা এই পদক্ষেপ নিয়েছি। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় আমাদের শিক্ষার্থীদের শর্ত পূরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি পাওয়ার সুযোগ করে দেবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষ, অভিজ্ঞ ও আত্মবিশ্বাসী মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণ প্রদানেও এই নতুন ইউনিট কাজ করবে। এছাড়া স্থাপিত এ কেন্দ্রে ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শিক্ষার্থীদের বিস্তারিত তথ্য ও সহায়তার জন্য রেজাউল কবিরের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন ইউনিটের উপদেষ্টা, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *